ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫০ বছর পর পাকা রাস্তা পেল চাঁপাইনবাবগঞ্জে মুক্তি ক্যাম্পের গ্রামটি 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
৫০ বছর পর পাকা রাস্তা পেল চাঁপাইনবাবগঞ্জে মুক্তি ক্যাম্পের গ্রামটি 

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের ৭ নম্বর সেক্টরের অধীনে বীর মুক্তিযোদ্ধারা যেসব মুক্তিবাহিনীর ক্যাম্প থেকে যুদ্ধ পরিচালনা করেছিলেন তার মধ্যে অন্যতম একটি ক্যাম্প শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের মোল্লাটোলা ক্যাম্প।  

মূলত বিনোদপুর এবং মোল্লাটোলা ক্যাম্পটিই শিবগঞ্জ উপজেলাকে স্বাধীন করতে মূল ভূমিকা রেখেছিল।

কিন্তু যুদ্ধ পরবর্তী এই এলাকাটির কথা কেউ মনে রাখেনি। উন্নয়ন তো দূরের কথা উল্টো ৩০ বছরের পোস্ট অফিসটি সরিয়ে নেওয়া হয়েছে অন্য গ্রামে। গ্রামে প্রবেশে ছিল না কোনো সরকারি রাস্তা। গ্রামের রাস্তাটির সরকারি স্বীকৃতি (আইডি) না থাকায় গত ৫০ বছরেও নির্মাণ হয়নি রাস্তা।  

এ নিয়ে সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধাদেরও রয়েছে ক্ষোভ। এলাকাবাসী অনেক দেন দরবার করেও রাস্তাটি নির্মাণ করতে না পেরে যখন হতাশ, ঠিক এ সময় গত বছরের (২০২১) মার্চ মাসে একটি সংবাদ প্রকাশের পর সেই মুক্তিক্যাম্পের গ্রামটি পেতে যাচ্ছে একটি রাস্তা।

সোমবার (২৫ এপ্রিল) বিকেলে প্রায় সাড়ে ৪৭ লাখ টাকা ব্যয়ে রাস্তাটির নির্মাণ কাজের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বাস্তবায়নে ৭৫০ মিটার দৈর্ঘের ৪৭ লাখ ৪৫ হাজার ৩শ টাকা ব্যয়ে আজমতপুর মোল্লাটোলার আব্দুর রশিদের বাড়ি থেকে মুক্তিযুদ্ধকালীন ক্যাম্প পর্যন্ত রাস্তাটির উদ্বোধন করা হয়। এ সময় শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, বঙ্গবন্ধু পরিষদ শিবগঞ্জ শাখার সভাপতি মো. আকবর হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলামসহ গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

এদিকে গ্রামে প্রবেশের একমাত্র রাস্তাটির নির্মাণ কাজের উদ্বোধন হওয়ায় সন্তোষ প্রকাশ করে গ্রামবাসী মজিবুর রহমান বলেন, বাংলানিউজটোয়েন্টিফোর ডট কমে সংবাদ প্রকাশের পর রাস্তাটি নির্মাণ হওয়ায় প্রতিষ্ঠানটির প্রতি আমরা কৃতজ্ঞ।

কাজল বিশ্বাস জানান, ৫০ বছরেও রাস্তাটি নির্মাণ না হওয়ায় কাদা পানি মারিয়ে অনেক কষ্টে তাদের উপজেলা সদরে যেতে হতো। বর্ষার আগে রাস্তাটি নির্মাণ শেষ হলে গ্রামবাসীর দুর্ভোগ লাঘব হবে। তবে তার দাবি, যেহেতু মুক্তি ক্যাম্পের কারণেই রাস্তাটি নির্মাণ হচ্ছে সেহেতু রাস্তাটির নামকরণ একজন বীর মুক্তিযোদ্ধার নামে করা হোক।

মুক্তিক্যাম্পের প্রতিষ্ঠাতা মৃত বীর মুক্তিযোদ্ধা আমানুল্লাহ বিশ্বাসের ছোট ভাই আব্দুল হান্নান অবহেলিত গ্রামটির রাস্তা নির্মাণ দ্রুত শেষ করে তার ভাইয়ের নামে সরকারের কাছে রাস্তাটি নামকরণের অনুরোধ জানান।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।