ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের কর্মচারীদের পদোন্নতির সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের কর্মচারীদের পদোন্নতির সুপারিশ

ঢাকা: কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মচারীদের দ্রুত পদোন্নতির ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সোমবার (২৫ এপ্রিল) জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটি সদস্য শাজাহান খান, মো. নজরুল ইসলাম চৌধুরী, শামসুন নাহার, মো. আনোয়ার হোসেন (হেলাল) অংশ নেন।

বৈঠকের শুরুতে ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজায় নিহতদের স্মরণ করে তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এরপর ১৭তম সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন অগ্রগতি, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের কাজের অগ্রগতি ও বাস্তবায়ন সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ডিজিটাল উপস্থাপনা তুলে ধরা হয় এবং প্রকল্পের জন্য মনোনীত এনজিওসমূহের মধ্য থেকে তিনটি এনজিওর কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।

কমিটি ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্প নিয়ে যে সকল এনজিও কাজ করছে তাদের কার্যক্রম সরেজমিনে পরিদর্শনের জন্য কমিটির সদস্য শামসুন নাহারকে আহ্বায়ক করে দুই সদস্যের একইট সাব-কমিটি গঠন করে। সাব কমিটিকে  আগামী ২ মাসের মধ্যে রিপোর্ট দেওয়ার সুপারিশ করা হয়েছে।

বৈঠকে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের যে সকল কর্মচারী পদোন্নতির যোগ্যতা অর্জন করেছেন তাদের দ্রুত পদোন্নতির প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

কমিটি বেসরকারি সড়ক পরিবহন শ্রমিক কল্যাণ তহবিল ২০০৫, বিআরটিএ থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন আনয়নের নিমিত্ত আইনটি সংশোধনের লক্ষ্যে প্রতিবেদন প্রস্তুত করার জন্য গঠিত কমিটির কার্যক্রম দ্রুত শুরুর সুপারিশ করে।

যে সকল কর্মকর্তা-কর্মচারী মন্ত্রণালয় ও সংস্থায় স্থায়ীভাবে কর্মরত আছেন, বিদেশ সফরের ক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, শ্রম অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।