ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঝড় মানেই আম কুড়ানোর দিন

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
ঝড় মানেই আম কুড়ানোর দিন

কুষ্টিয়া থেকে: গ্রামে ঝড় এলেই আম বাগানে ছুট। শুরু আম কুড়ানোর প্রতিযোগিতা।

সে প্রতিযোগিতায় কে ছোট কে বড় তার কোনো ফারাক নেই। সবার একদিকেই ঝোঁক- তাহলো আম কুড়ানো।

আমবাগানে খুব বাতাসে গাছ থেকে টুপ করে যে আম পড়ে, সবাই মিলে সেই আম খোঁজা। খুঁজে পেলে শুরু কার আগে কে কুড়াতে পারে তা। এ যেন এক অনন্য সুন্দর আনন্দ।

শুক্রবার (২২ এপ্রিল) বিকেলে হঠাৎ ঝড় শুরু হলে দেখা গেল সেই দৃশ্য। বিশেষ করে কুষ্টিয়ার মিরপুরে ঝড় শুরুর খুব অল্প সময়ের মধ্যেই একটি আম বাগানে ভিড় জমে শিশু-কিশোরসহ সব বয়সী মানুষের।

এ সময় নাঈমা নামে চতুর্থ শ্রেণির এক শিক্ষার্থী বলে, বৈশাখের বিকেলগুলোতে খেলার মাঝে মধ্যে ঝড় উঠে। ঝড় আসা মানেই খেলা বন্ধ করে আম গাছের নিচে দৌড়। তারপর যত পারা যায় সবার সঙ্গে পাল্লা দিয়ে আম কুড়ানো। এখন ঝড় মানেই আম কুড়ানোর উপলক্ষ।

ঝড় মাথায় করে এ সময় সবাই বৃষ্টিতে ভিজে আম কুড়ায় আপন মনে। যতক্ষণ ঝড় চলে, আম কুড়ানোও চলে ততক্ষণ। কেউ পুরো বাগান ঘুরে বেড়ায়, কেউ আবার লক্ষ্য রাখে শুধু নির্দিষ্ট গাছটির প্রতিই। গাছের বোটা থেকে আম খসে মাটিতে পড়ার আগেই যেন কুড়িয়ে নিয়ে নিজের ঝাঁপিতে ঢোকাতে চায় সবাই।

আম কুড়ানো শেষে এসব আম দিয়ে আবার তৈরি হয় বিভিন্ন রকমের আচার। করা হয় রান্নাও। লবণ-মরিচ দিয়ে শুধু টক-মিষ্টি কাঁচা আমও খান অনেকে। এছাড়া ঝড়ের পরে বাড়িতে ভাই-বোন, খালা, ফুপি, চাচি যেই বেড়াতে আসুক না কেন, আচার করার জন্য এসব কাঁচা আম উপহার দেওয়া তাদেরও।

এ কথা বলতে গিয়ে বাগানে আম কুড়াতে আশা কিশোরী মারুফা বলে, আজকের ঝড়ে অন্য দিনের থেকে বেশি আম কুড়িয়েছি। এর ভেতর থেকে কিছু দিয়ে আচার করা হবে আর বাকিগুলো মামিকে পাঠাবো আচার করার জন্য।

গ্রীষ্মের দিনগুলোতে আম কুড়ানোই যেন গ্রামের শিশু-কিশোরদের কাছে সব থেকে মজার সময়, মধুর স্মৃতি। তাইতো ঝড় এলেই অন্য সব কাজ বা খেলা ফেলে বাগানে দৌড়ান তারা। ঝড় মানেই তাদের কাছে আম কুড়ানোর দিন। ঝড় মানেই বৃষ্টিতে ভিজে খুনসুটির মধুর সময়, স্বর্গীয় দিন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ