ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাগেরহাটে পুকুর থেকে বিলুপ্ত প্রজাতির কচ্ছপ উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
বাগেরহাটে পুকুর থেকে বিলুপ্ত প্রজাতির কচ্ছপ উদ্ধার

বাগেরহাট: বাগেরহাটে ধুম তরুণাস্থি প্রজাতির একটি বিলুপ্ত প্রায় কচ্ছপ উদ্ধার হয়েছে। বুধবার (২০ এপ্রিল) দুপুরে সদর উপজেলার কাড়াপাড়ার ব্যাংকের মোড় এলাকায় হানিফ ফকিরের পুকুরে মাছ ধরার জালে কচ্ছপটি ধরা পড়ে।

পরবর্তীতে পুলিশ কচ্ছপটিকে খুলনা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করে।

হানিফ ফকির বলেন, পুকুরে মাছ ধরার সময় জালে কচ্ছপটি ধরা পড়ে। পরে আমি এটাকে আমার কাছে রেখে দিই এবং পুলিশের মাধ্যমে বন বিভাগকে জানাই। পরে বন বিভাগের লোক এসে থানা থেকে কচ্ছপটিকে নিয়ে যায়। আমরা এমন কচ্ছপ আগে কখনো দেখিনি।

খুলনা বিভাগীয় বন্যপ্রাণী  ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক রাজু আহম্মেদ বলেন, বাগেরহাট থেকে ধুম তরুণাস্থি প্রজাতির বিলুপ্ত কাছিমটিকে উদ্ধার করা হয়েছে। পরবর্তীতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী এটি অবমুক্ত করা হবে।

বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজিজুল ইসলাম বলেন, সদর উপজেলার কাড়াপাড়ায় বিলুপ্ত প্রজাতির একটি কচ্ছপ ধরা পড়েছে এমন খবর পেয়ে আমরা ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করি। পরবর্তীতে থানায় এসে সবার উপস্থিতিতে তিনি কচ্ছপটি বন বিভাগের সদস্যদের বুঝিয়ে দেন।

ধুম তরুণাস্থি কাছিম বা ধুম কাছিম (ইংরেজি: Indian peacock softshell turtle)। এটি ভারত, নেপাল, পাকিস্তান এবং বাংলাদেশে পাওয়া যায়। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী কচ্ছপটি সংরক্ষিত প্রজাতির।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২২
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।