ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কক্সবাজারে ৬ মানবপাচারকারী আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
কক্সবাজারে ৬ মানবপাচারকারী আটক

কক্সবাজার: কক্সবাজারের নাজিরারটেক উপকূল থেকে অস্ত্র ও গুলিসহ ৬ মানবপাচারকারীকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শনিবার (১৬ এপ্রিল) এ অভিযান চালানো হয়।

র‌্যাব জানায়, এ মানবপাচারকারী চক্রটি দীর্ঘদিন ধরে স্যাটেলাইট ফোন, জিপিএস ও কম্পাসের মতো অত্যাধুনিক ডিভাইস ব্যবহার করে মানবপাচার করে আসছিল। তাদের টার্গেটে ছিল বাংলাদেশির পাশাপাশি মিয়ানমার থেকে বাস্তচ্যুত হয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গা নাগরিক।  

এ সময় তাদের কাছ থেকে একটি দেশীয় তৈরি বন্দুক, দুইটি থ্রিকোয়াটারগান, চার রাউন্ড কার্তুজ, দুইটি রামদা, একটি স্যাটেলাইট ফোন, একটি কম্পাস, একটি জিপিএস ডিভাইস, ১৬টি মোবাইলফোন, ১০টি সিম কার্ড উদ্ধার ও  চার কাজে ব্যবহৃত একটি ফিশিং ট্রলার জব্দ করা হয়।  

গ্রেফতারা হলেন- মহেশখালীর উপজেলার ছোট মহেশখালীর সিপাহির পাড়ার গোলাম কুদ্দুসের ছেলে শাহ জাহান (৩৭), ঘটিভাঙা পূর্বপাড়ার নুর মোহাম্মদের ছেলে মোহাম্মদ পারভেজ (২৩), একই এলাকার আমির হোসেনের ছেলে আবদুল মাজেদ (২৭), ফজল করিমের ছেলে আমির মো. ফয়সাল (২৪), আমির হোসেনের ছেলে মোহাম্মদ শাকের (৩০) ও মো. মীর কাসেমের ছেলে রফিকুল ইসলাম (৩৫)। তাদের প্রত্যেকে আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের সদস্য বলে জানিয়েছে র‌্যাব।

শনিবার বিকালে প্রেস ব্রিফিংয়ে কক্সবাজার র‌্যাব-১৫ এর কোম্পানি কমান্ডার মেজর শেখ ইউসুফ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, আন্তর্জাতিক মানবপাচারকারী চক্রের কিছু সদস্য নাজিরারটেক চ্যানেলে অবস্থান করছে এমন খবরে সেখানে অভিযান চালানো হয়। এ সময় পালিয়ে যাওয়ার চেষ্টাকালে অস্ত্র-গুলিসহ ৬ পাচারকারীকে আটক করা হয়।

তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে চক্রের বিদেশি সদস্যদের সঙ্গে যোগাযোগের জন্য ব্যবহার করা হয় স্যাটেলাইট ফোন, জিপিএসের মাধ্যমে সাগরের গতিপথ নিয়ন্ত্রণ করেই মানবপাচার করা হচ্ছিল।

তিনি আরও জানান, এ চক্রের আরও সদস্যদের চিহ্নিত করতে পেরেছে র‌্যাব। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মামলা দায়েরের পর কক্সবাজার সদর মডেল থানায় হস্তান্তর করা হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।