ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

২ বছর পর বুড়িমারী দিয়ে যাত্রী পারাপার শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
২ বছর পর বুড়িমারী দিয়ে যাত্রী পারাপার শুরু

লালমনিরহাট: দীর্ঘ প্রায় দু’বছর বন্ধ থাকার পর লালমনিরহাটের বুড়িমারী ও ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দর দিয়ে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) দুপুরের দিকে বুড়িমারী স্থলবন্দর অভিবাসন পুলিশ উপ-পরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন ।

 

জানা গেছে, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনার সংক্রমণ রোধে প্রায় দু’বছর আগে ভারত ও বাংলাদেশ দু’দেশের যৌথ সিদ্ধান্তে লালমনিরহাটের বুড়িমারী ও ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দর হয়ে সব ধরনের পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত বন্ধ করা হয়। পরে চলতি বছরে বাংলাদেশ সরকারি বিধিনিষেধ তুলে নিয়ে ইমিগ্রেশন চালু করে। কিন্তু ভারত সরকার পেট্রোপোল চালু রাখলেও চ্যাংরাবান্ধা বন্ধই রাখে। অবশেষে বুধবার (১৩ এপ্রিল) দুপুরে ভারত সরকারের সিদ্ধান্ত অনুযায়ী চ্যাংরাবান্ধা ইমিগ্রেশন পুলিশ চিঠি পাঠিয়ে যাত্রীদের যাতায়াত স্বাভাবিকের খবর নিশ্চিত করে বুড়িমারী ইমিগ্রেশন পুলিশকে। ফলে দু’বছর পর ফের শুরু হলো বুড়িমারী চ্যাংরাবান্ধা স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার।

বুড়িমারী স্থলবন্দর হয়ে রোগী ছাড়াও পর্যটক ও শিক্ষার্থীরা বেশি যাতায়ত করেন। ভারত, ভুটান,  নেপাল ও বাংলাদেশ চার দেশের মানুষের পদচারনায় মুখর হয়ে উঠতে শুরু করেছে এ স্থলবন্দর।  

পর্যটক সহকারী অধ্যাপক হযরত আলী বলেন, বুড়িমারী চ্যাংরাবান্ধা বন্ধ থাকায় রোগীসহ পর্যটকরা যাতায়ত করতে পারেনি। বিশেষ করে রোগীরা অনেকটাই বিপদে পড়েছেন। লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম ও রংপুর জেলার অনেক মানুষ ভারতে চিকিৎসা করেন। তাদের জন্য বুড়িমারী স্থলবন্দর অনেক সহজ পথ। যা হোক, দীর্ঘদিন পরে হলেও প্রাণ ফিরে পেয়েছে বুড়িমারী চ্যাংরাবান্ধা স্থলবন্দর।  

বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশন পুলিশ উপ-পরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, বাংলাদেশে অনেক আগে থেকে অনুমোদন থাকলেও ভারতের চ্যাংরাবান্ধায় বাধা থাকায় এ বন্দর দিয়ে যাত্রীদের যাতায়াত বন্ধ ছিল। ১৩ এপ্রিল দুপুরে হঠাৎ চ্যাংরাবান্ধা ইমিগ্রেশন চিঠি পাঠিয়ে যাত্রীদের পাঠাতে এবং গ্রহণ করতে আহ্বান জানালে যাতায়াত স্বাভাবিক হয়।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।