ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

মহাসড়ক কেটে তৈরি হচ্ছে ড্রেন, ঈদে যানজটের শঙ্কা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
মহাসড়ক কেটে তৈরি হচ্ছে ড্রেন, ঈদে যানজটের শঙ্কা!

মানিকগঞ্জ: মানিকগঞ্জের ঢাকা-আরিচা মহাসড়কের উন্নয়ন কাজ চলছে ঢিমেতালে। সঠিক তদারকির অভাবে সড়ক বিভাগের ঠিকাদার প্রতিষ্ঠান (রিলায়েবল বিল্ডার্স) কাজ শেষ করলেও কিছু কিছু স্থানে দেখা দিয়েছে ভুল।

মহাসড়কের এ উন্নয়ন কাজের ভুলের মাশুল গুনতে হচ্ছে যানবাহনের চালকদের এমনটাই অভিযোগ তাদের।

নবীনগর থেকে নয়াহাট ও পাটুরিয়া ঘাট এলাকার রাস্তা প্রশস্তকরণসহ বিভিন্ন বাসস্ট্যান্ড এলাকায় ডেডিকেটেড সার্ভিস লেন ও বাস-বে নির্মাণের কাজ হাতে নিয়েছে সড়ক বিভাগ। গত ২০২১ সালের দিকে এ উন্নয়ন কাজটি শুরু হয়। মহাসড়কের এ কাজটি বেশ কিছু স্থানে এখনো চলমান রয়েছে।

সরেজমিনে দেখা যায়, মানিকগঞ্জের প্রবেশদ্বার থেকে পাটুরিয়া ঘাট পর্যন্ত বিভিন্ন স্থানে ঢিমেতালে চলছে সড়ক বিভাগের উন্নয়ন কাজ। এই কাজের সঠিক তদারকি না থাকায় ঠিকাদার প্রতিষ্ঠানগুলো কোনোমতে দায়সারাভাবে কাজ করে চলছে। জেলা শহরের প্রবেশের ঠিক আগ মুহূর্তে জেলা পুলিশ লাইন ও আনছার কার্যালয় সংলগ্ন মহাসড়কের পানি নিষ্কাশন ড্রেন না রেখেই কাজ সম্পন্ন করেছে ঠিকাদার প্রতিষ্ঠানটি। তৈরি করা রাস্তার সম্পূর্ণ  কার্পেটিং ও মাটি অপসারণ করে আড়াই ফুটের একটি ড্রেনের কাজ করছে প্রায়  দুই সপ্তাহের বেশি সময় ধরে। ড্রেনের কাজের জন্য এক লেন রাস্তা বন্ধ থাকায় অপর লেনের ওপর দিয়ে বাড়তি চাপ পড়ায় যানবাহনগুলোকে ধীরগতিতে চলাচল করতে হচ্ছে। সড়ক বিভাগ বলছে, দু-এক দিনের মধ্যে ড্রেনের ঢালাই করা হবে এবং তার ওপর দিয়ে বিটুমিন ও পাথরের কার্পেটিং করতে হবে। দুই সপ্তাহ পর পুরোদমে চলাচল করতে পারবে যানবাহন। তবে এ মহাসড়কে চলাচলকারী যানবাহনের চালকরা বলছেন, ড্রেনের কাজ শেষে রাস্তার ওপর দিয়ে ভারী যানবাহন চলাচল করলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।  

দূরপাল্লার পরিবহনের চালক জাকির হোসেন বলেন, মহাসড়কে উন্নয়ন কাজ হচ্ছে এটা নিঃসন্দেহে ভালো, তবে সড়ক বিভাগ সঠিকভাবে তদারকি না করায় কিছু কিছু স্থানে ভুল কাজ হচ্ছে বলে আমাদের কাছে মনে হয়। যেমন মানিকগঞ্জ শহরের বাসস্ট্যান্ডে ঢোকার আগ মুহূর্তে পুলিশ লাইনের সামনে একটি রাস্তা সম্পূর্ণ কাজ শেষে পুরোদমে যানবাহন চলাচল শুরু হয়। কিন্তু হঠাৎ করেই এক সপ্তাহের বেশি সময় ধরে রাস্তা বন্ধ করে আবার পুনরায় কাজ করছে। ওই লোকাল লেনের চলাচলকারী যানবাহনগুলো এখন দূরপাল্লার যানবাহনের লেনে চলাচল করায় রাস্তার প্রথম ও শেষ ভাগে কিছুটা যানজটের সৃষ্টি হয়।  

নাম প্রকাশ না করার শর্তে নীলাচল ও সেলফি পরিবহনের একাধিক চালক বলেন, ঢাকা আরিচা ও পাটুরিয়া মহাসড়কের বেশ কয়েকটি বড় বাসস্ট্যান্ডগুলোতে আমাদের কাউন্টার থাকায় বাসগুলোকে যাত্রী ওঠাতে ও নামাতে থামতে হয়। মানিকগঞ্জ জেলা শহরের বাসস্ট্যান্ড এলাকায় লোকাল লেন বন্ধ করে দেওয়াতে দূরপাল্লার পরিবহনের লেনে আমাদের চলাচল করতে হয় এবং যাত্রী নামানো ও ওঠানোর জন্য কিছু সময় করে গাড়ি সড়কে থামাতে হয়। এতে সড়কে যানবাহনের সারি দীর্ঘ হয়ে যায়।  তারা বলেন, সামনে যেহেতু ঈদ ওই সময়টাতে আরও যানজট হওয়ার সম্ভবনা রয়েছে। কারণ এখনো ওই ড্রেনের কাজ শেষ হয়নি। মনে হয় ঈদের আগে এ রাস্তার কাজ শেষ হবে। আর যদিও রাস্তার কাজ শেষ করেই যানবাহন চলাচল করে, তবে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে বলেও জানান তারা।

এ বিষয়ে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় সড়ক বিভাগের ঠিকাদার প্রতিষ্ঠানে সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

সড়ক বিভাগের এক প্রকৌশলী নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে বলেন, আমাদের এ অঞ্চলের সড়ক বিভাগের উন্নয়ন কাজের তেমন একটা তদারকি করতে হয় না। আর এ কারণেই এ ধরনের একটি বড় ভুল হয়েছে।  

তিনি বলেন, যখন মহাসড়কটির কাজ শেষ হয়ে যায় তখন যান চলাচলে জন্য উন্মুক্ত করা হয়। ওই সময় মহাসড়কের এক পাশে সরকারি দুটি কার্যালয়ের পানি নিষ্কাশন বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দেয়। তখন সড়ক বিভাগ পুনরায় ঠিকাদার প্রতিষ্ঠানকে আগের ডিজাইনে ড্রেনের কাজ করতে বলে এবং ওই কাজটি এখনো চলমান রয়েছে।

মানিকগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী গাউস-উল-হাসান মারুফ বাংলানিউজকে বলেন, পুলিশ লাইনের সামনে লোকাল লেনের রাস্তার কাজ চলছে। এখন ঢালাই হবে। তারপর কিউরিং সময় থাকবে দুই সপ্তাহের মতো তারপরেই যান চলাচল করতে পারবে।

রাস্তার কাজ শেষ হওয়ার পর কেন পুনরায় ড্রেনের কাজ করা হলো এমন প্রশ্নের জবাবে নির্বাহী প্রকৌশলী গাউস-উল-হাসান মারুফ বলেন, রাস্তা ওপেন না করলে তো জনগণের কষ্ট হতো সেজন্য রাস্তাটি ওপেন করা হয় এবং খালের পানিটা নামতে হবে সেজন্য পুনরায় খালটির ড্রেনের কাজটি চলমান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।