ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হৃদয় মণ্ডলের মুক্তির দাবিতে শাহবাগে প্রতিবাদ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২২
হৃদয় মণ্ডলের মুক্তির দাবিতে শাহবাগে প্রতিবাদ ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ ব্যানারে এ কর্মসূচি আয়োজিত হয় | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: মুন্সিগঞ্জের বিজ্ঞান শিক্ষক হৃদয় মণ্ডলের নিঃশর্ত মুক্তির দাবিতে রাজধানীর শাহবাগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৯ এপ্রিল) বিকেলে জাতীয় জাদুঘরের সামনে ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ ব্যানারে এ কর্মসূচি আয়োজিত হয়।

প্রতিবাদ সমাবেশে বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেন, আমি অত্যন্ত ক্ষুব্ধ। আমরা সব সময় শুনে আসছি বিজ্ঞান প্রযুক্তিতে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। তার জন্য প্রথম ধাপ হলো স্কুলে বিজ্ঞান শিক্ষা। সেই দায়িত্ব পালন করতে গিয়ে শিক্ষক হৃদয় মণ্ডল কারাগারে। এটা বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। যেই বইগুলো আমরা লিখেছিলাম, সম্পাদনা করেছিলাম সেই কথাগুলো উচ্চারণের জন্য হাজতে যেতে হলো। এই কথাগুলো পৃথিবীর সকল বিজ্ঞানমনস্ক মানুষেরা বলে থাকেন।



পরিকল্পতভাবে এ ঘটনা ঘটানো হয়েছে বলে মন্তব্য করে এ ধরনের ঘটনা যেন আর না ঘটে সেজন্য রাষ্ট্রের কাছে নিশ্চয়তা দাবি করেন ড. মুহাম্মদ জাফর ইকবাল।

হৃদয় মণ্ডলের স্ত্রী ববিতা হালদার বলেন, দীর্ঘ একুশ বছর ধরে আমার স্বামী এই স্কুলে শিক্ষকতা করেছেন। বাচ্চাদের ফুসলিয়ে বয়ান রেকর্ড করে পরিকল্পিতভাবে এ ঘটনা ঘটানো হয়েছে। আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। আমার ছেলেকে আসামির ছেলে বলে ডাকা হচ্ছে, আমাদের বাসা থেকে বের হলে বলে তোমার ভয় লাগে না? আমি আমার স্বামীর নিঃশর্ত মুক্তি চাই। আমরা যেন স্বাভাবিকভাবে পূর্বের মতো চলাফেরা করতে পারি।

মানবাধিকার কর্মী খুশী কবির বলেন, বিজ্ঞান শিক্ষার জন্য ধর্মীয় মামলা দেওয়া হলো, গ্রেফতার করা হলো, জামিন দেওয়া হচ্ছে না। এটা কোন ধরনের রাষ্ট্র? সকলকে নামতে হবে, এটার প্রতিবাদ করতে হবে।

সমাবেশে অন্যাদের মধ্যে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, জাতীয় হিন্দু মহাজোটের সাধারণ সম্পাদক এম কে রায় প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২২
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।