ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মোংলা বন্দরে যুক্ত হচ্ছে দুটি আধুনিক টাগবোট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২২
মোংলা বন্দরে যুক্ত হচ্ছে দুটি আধুনিক টাগবোট

বাগেরহাট: দুটি আধুনিক টাগবোট যুক্ত হবে দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলায়। এ উদ্দেশ্যে বৃহস্পতিবার (৭ এপ্রিল)  মোংলা বন্দর কর্তৃপক্ষ ও চিওলি শিপইয়ার্ডের স্থানীয় প্রতিনিধি ই ইঞ্জিনিয়ারিং লি. এর মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা এবং ই ইঞ্জিনিয়ারিং লি. এর চেয়ারম্যান তরফদার মো. রুহুল আমিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

রাজধানীতে নৌ পরিবহন মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহউদ্দিন চৌধুরী। এ সময় চিওলি শিপইয়ার্ডের পরিচালকবৃরা ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।

নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘টাগবোট দুটি যুক্ত হলে মোংলা বন্দরে অপারেশনাল কার্যক্রম সহজতর এবং অধিক ক্ষমতা সম্পন্ন জাহাজ হ্যান্ডলিং করা সম্ভব হবে। ফলে মোংলা বন্দর কর্তৃপক্ষ এক অনন্য উচ্চতায় পৌঁছাতে পারবে। যা দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ও জিডিপির প্রবৃদ্ধি বাড়াতে সহযোগিতা করবে।

অনষ্ঠানে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ‘মোংলা বন্দর কর্তৃপক্ষের জন্য নির্মিতব্য ২টি ৭০ টন বোলার্ড পুলের টাগবোট বাংলাদেশে এ যাবত কালের সর্বোচ্চ বোলার্ড পুল ক্ষমতা সম্পন্ন এবং সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ টাগবোট। যাতে জাপান ও ইউরোপের অত্যাধুনিক যন্ত্রপাতি সংযোজন করা হবে।

তিনি বলেন, টাগবোট দুটি বন্দরে আসা যে কোন ধরনের বড় বৈদেশিক জাহাজের বার্থিং, আনবার্থিং, টয়িং, পুশ, পুল অপারেশন ছাড়াও ফায়ার ফাইটিং, অন্য জাহাজের দুর্ঘটনাকালীন সেলভেজ সহযোগিতা ইত্যাদি জরুরি কাজে ব্যবহার করা হবে। বোট দুটি যুক্ত হলে বন্দরের সক্ষমতা বহুগুণে বাড়বে এবং মোংলা বন্দরকে একটি আন্তর্জাতিক মানসম্পন্ন বন্দরে পরিণত করতে অগ্রণী ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ০৯৫৮ ঘণ্টা, ৮ এপ্রিল, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।