ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিউইয়র্কে ‘গোল্ডেন জুবলি বাংলাদেশ’ কনসার্ট ৬ মে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, এপ্রিল ২, ২০২২
নিউইয়র্কে ‘গোল্ডেন জুবলি বাংলাদেশ’ কনসার্ট ৬ মে

ঢাকা: মুক্তিযুদ্ধের সময় আজ থেকে ৫০ বছর আগে বাংলাদেশিদের সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মেডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত হয়েছিলো ‘বাংলাদেশ কনসার্ট’। সেই একই স্থানে আবারও ৬ মে স্বল্পন্নোত ও দরিদ্র দেশের শিশুদের সাইবার নিরাপত্তা সহায়তায় ‘গোল্ডেন জুবলি বাংলাদেশ কনসার্ট’ আয়োজন করতে যাচ্ছে আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামের প্রতি বিশ্ববাসীর সমর্থন অর্জন ও ভারতে আশ্রয় গ্রহণকারী শরণার্থীদের সহায়তায় পণ্ডিত রবিশঙ্কর এবং তার বন্ধু জর্জ হ্যারিসন ‘দ্যা কনসার্ট ফর বাংলাদেশ’ এর মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ সম্পর্কিত নৃশংসতার চিত্র বিশ্ববাসীর সামনের তুলে ধরেছিলেন।

এই কনসার্টে যোগ দিচ্ছে বিশ্ববিখ্যাত ব্যান্ড স্কর্পিয়ন্স ও বাংলাদেশের চিরকুট। ৪ এপ্রিল থেকে অনলাইনে ‘টিকেট মাস্টার ডটকমে’ মিলবে কনসার্টের টিকেট।

শনিবার (০২ এপ্রিল) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আইসিটি বিভাগের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। সংবাদ সম্মেলনে হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচলক বিকর্ণ কুমার ঘোষ, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সরদার মো. আসাদুজ্জামান, সিটিব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মুহাম্মাদ মারুফ ও আইসিটি বিভাগের রুটিন দায়িত্ব প্রাপ্ত অতিরিক্ত সচিব সচিব খায়রুল আমিন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী পলক বলেন, আমরা কৃতজ্ঞ জাতি। বিশ্বের কাছে বিজয়ী জাতি। সম্ভাবনাময়ী যোদ্ধা জাতি। এই প্রসঙ্গগুলোই এবার সঙ্গীতের ভাষায় আমাদের বিজয় বার্তা তুলে ধরবো। কেননা, শব্দ ব্যর্থ হলেও সঙ্গীত সফল হয়।

প্রতিমন্ত্রী আরো বলেন, তলাবিহীন ঝুড়ি থেকে বাংলাদেশ বাংলাদেশ এখন পরিপূর্ণ ঝুড়িতে পরিণত হয়েছে। ৫০ বছর আগে, রবিশঙ্কর-হ্যারিসন ও ইউনিসেফ আমাদের জন্য যে ত্যাগ করেছেন, তাদের সেই অবদানকে স্বীকার করে সারা বিশ্বের এই সময়ের যে সঙ্কট ও সমস্যা সেগুলোকে মোকাবিলা করে আমরা বাংলাদেশ থেকে দেখাতে চাই।

পলক আরো জানান, পাঁচ বছরে দেশের আইসিটি খাতে বিনিয়োগ এসেছে ৫০০ মিলিয়ন ডলার। দেশে ২৫০০ স্টার্টআপ কাজ করছে। বাংলাদেশ বিশ্বের ৮০টি দেশে সফটওয়্যার রফতানি করছে।

অনুষ্ঠানে আয়োজন সম্পর্কে উপস্থাপনা তুলে ধরেন হাইটেক পার্ক কর্তৃপক্ষের প্রতীক চৌধুরী। অনুষ্ঠান শেষে আয়োজন সম্পন্ন করতে সহ আয়োজক ইউএনডিপি, ওয়ালটন, সিটিব্যাংক, ইউনাইটেড গ্রুপ, বিকাশ, দারাজ, এডিএন টেলিকম, আবুল খায়ের গ্রুপ এবং সাইবারটিনসের সঙ্গে হাইটেক পার্ক কর্তৃপক্ষের চুক্তি সই হয়।

বাংলাদেশ সময়: ১৭০৪৩০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২২
এমআইএইচ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।