ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-ভারত সম্পর্ক ‘হাফ গ্লাস ফুল’: দোরাইস্বামী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
বাংলাদেশ-ভারত সম্পর্ক ‘হাফ গ্লাস ফুল’: দোরাইস্বামী গুলশানে ইন্ডিয়া হাউসে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী } ছবি: ডি এইচ বাদল

ঢাকা: ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক অনেকেই অনেকভাবে দেখে থাকেন। তবে বিগত ১০ বছরের বাংলাদেশ-ভারত সম্পর্ক ‘হাফ গ্লাস ফুল’ হিসেবে দেখতে হবে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) রাজধানীর গুলশানে ইন্ডিয়া হাউসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদ এবং ঢাকা-দিল্লির বর্তমান সম্পর্ক’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করে ‘রক্তধারা-৭১’।

অনুষ্ঠানে প্রধান অতিথি হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশ ও ভারত একই সংস্কৃতি ও ঐতিহ্য বহন করে চলেছে। বাংলা ও মুঘল ভারতের ইতিহাস দুই দেশই বহন করছে। আপনাদের ইতিহাস ও ঐতিহ্য মানে আমাদের ইতিহাস ও ঐতিহ্য। একইভাবে আমাদের ইতিহাস ও ঐতিহ্য মানে আপনাদেরও ইতিহাস-ঐতিহ্য।

তিনি বলেন, বাংলাভাষা ভারতের অন্যতম অফিসিয়াল ভাষা। দুই দেশের জাতীয় সঙ্গীত একজনই লিখেছেন। এমন বিরল দৃষ্টান্ত বিশ্বের আর কোনো দেশেই নেই।

ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক অনেকেই অনেকভাবে দেখে থাকেন। তবে বিগত ১০ বছরের বাংলাদেশ-ভারত সম্পর্ক ‘হাফ গ্লাস ফুল’ হিসেবে দেখার পরামর্শ দেই আমি। অর্ধেক গ্লাস খালি হিসেবে দেখা উচিৎ নয়।

সেমিনারে বিশেষ অতিথি সংসদ সদস্য অ্যারোমা দত্ত বলেন, স্বাধীনতাযুদ্ধের পর শহীদ পরিবাররা কীভাবে লড়াই করেছে, সে ইতিহাস অনেকেই জানেন না। সেই ইতিহাস তুলে ধরা জরুরি।

তিনি আরও বলেন, বাংলাদেশ-ভারতের বন্ধন রক্ত ও হৃদয় দিয়ে লেখা, সেটা কখনোই মুছে ফেলা যাবে না।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লেখক, মুক্তিযুদ্ধ গবেষক ও মুক্তিযোদ্ধা হারুন হাবীব। মূল প্রবন্ধে হারুন হাবীব বলেন, বাংলাদেশ-ভারত ৫০ বছরের বেশি সময় একযোগে পরিভ্রমণ করছে। তবে অনেক ক্ষেত্রেই চ্যালেঞ্জ রয়েছে। এখন চ্যালেঞ্জগুলো স্বীকার করে নিয়ে রোডম্যাপ তৈরির মাধ্যমে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় নিতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক এগিয়ে নেওয়ার সাথে সাথে তিস্তার পানিবণ্টন ও সীমান্তহত্যা শূন্যের কোঠায় নামানোর মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া জরুরি। তিস্তার পানিবণ্টনের মতো অমীমাংসিত ইস্যুতেও জোর দিতে হবে। কেননা এটা বাংলাদেশের উত্তরবঙ্গের সেচের জন্য গুরুত্বপূর্ণ। তবে ভারতের পশ্চিমবঙ্গের শক্ত বিরোধী পক্ষের জন্য নয়াদিল্লি এই চুক্তি সম্পন্ন করতে সক্ষম হয়নি।

অনুষ্ঠানে সাংবাদিক ও গবেষক নাদিম কাদিরের দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

বাংলাদেশ সময়: ২২৫২ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।