ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২ শতাধিক শ্রমিক ছাঁটাই করেছে ফারইস্ট নিটিং

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
২ শতাধিক শ্রমিক ছাঁটাই করেছে ফারইস্ট নিটিং ফাইল ফটো।

ঢাকা: রোজার ঠিক তিন দিন আগে দুই শতাধিক শ্রমিককে ছাঁটাই করেছে ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্টাস্ট্রিজ লিমিটেড। প্রণোদনার টাকার ভাগ না পেয়ে শ্রমিকরা কারখানা ভাঙচুর করেছে, এমন অভিযোগে এসব শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে।

ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্টাস্ট্রিজ লিমিটেডের একাধিক কর্মকর্তা ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বছর শেষে মুনাফা থেকে দেড় থেকে আড়াই কোটি টাকা শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের প্রণোদনা দিয়েছে কর্তৃপক্ষ। প্রণোদনার অর্থ শ্রমিকদের না দিয়ে পুরো টাকা কর্মকর্তারা ভাগ করে নিয়েছেন। এ খবর শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়ে।

পরে ২৮ মার্চ শ্রমিকরা কর্মবিরতি দিয়ে কারখানার প্রশাসনিক ভবনে হামলা চালায়। তারা প্রথমে প্রশাসনিক ভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ মোতায়েন করে কর্তৃপক্ষ। তিন দিন বন্ধ থাকার পরে বৃহস্পতিবার (৩১ মার্চ) কারখানা খোলা হলেও ৩০ মার্চ দুই শতাধিক শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। তালিকায় রয়েছে আরও প্রায় ৫০০ জন।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার পূর্ব চন্দ্রা এলাকায় অবস্থিত ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্টাস্ট্রিজ লিমিটেড। সেখানে প্রায় সাত হাজার শ্রমিক কর্মকর্তা-কর্মচারী কাজ করেন। এসব শ্রমিকদের সবাই ২৮ মার্চের হামলায় অংশ নিলেও পূর্বে চিহ্নিত দুই শতাধিক শ্রমিককে ছাঁটাই করেছে কর্তৃপক্ষ।

বুধবার (৩০ মার্চ) ছাঁটাইকৃত শ্রমিকদের নামের তালিকা টাঙানো হয়েছে। তার আগে হামলার জন্য দায়ী করে ছয় শতাধিক শ্রমিকের একটি তালিকা প্রকাশ করা হয়।

শ্রমিকরা জানান, হামলার সময় সাত হাজার শ্রমিকই উপস্থিত ছিলেন। এদের মধ্যে ২ শতাধিক শ্রমিককে ছাঁটাই করে অবিচার করা হয়েছে আমাদের সঙ্গে। কারণ কর্মকর্তারা যেসব শ্রমিকদের পছন্দ করেনা তাদেরকে আগে থেকেই টার্গেট করে রাখেন। কোনো অরাজক পরিস্থিতি তৈরি হলে তখন তাদেরকেই ছাঁটাই করা হয়।  

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ফারইস্ট নিটিং অ্যান্ড ডায়িং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২০২১ সালের ৩০ জুন শেষে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ৩০ জুন কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৯ টাকা ৪৮ পয়সা। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৯ পয়সা।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
এসই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।