ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি: জড়িতদের শাস্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি: জড়িতদের শাস্তির দাবি ক্যাবের মানববন্ধন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: অসাধু, মুনাফাখোর ও মজুতদার ব্যবসায়ীদের কারসাজিতে নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সঙ্গে জড়িতদের শাস্তির দাবি জানিয়েছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।  

বুধবার (৩০ মার্চ) সকাল সাড়ে ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

ক্যাবের সহ-সভাপতি এসএম নাজের হোসাইন বলেন, করোনাকালে যখন লকডাউন ছিল তখন কিন্তু দ্রব্যমূল্যের দাম বাড়ে নাই। পরে প্রতিযোগিতা করে দ্রব্যমূল্য বাড়ানো হয়েছে। কাগজ-কলম থেকে শুরু করে টয়লেট টিস্যুর দামও বেড়েছে। এমন অবস্থায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো দাম বাড়াচ্ছে। এই সময়ে একজন সীমিত আয়ের মানুষের পক্ষে সংসার চালানো খুবই কঠিন। আপনারা অনেকেই দেখেছেন পরিবার চালাতে না পেরে আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন পর্যন্ত আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন।

সরকারের কাছে আবেদন জানিয়ে তিনি বলেন, অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আপনাকে (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) আরো কঠোর হতে হবে।  

তিনি আরো বলেন, ভোক্তা অধিকার থেকে ব্যবসায়ীদের বার-বার সতর্ক করা হচ্ছে। ভোক্তা সংরক্ষণ আইন অনুযায়ী বাজার ও দোকানে মূল্য তালিকা থাকার কথা। বাজার তদারকি যারা করছেন তারা প্রতিবারই জরিমানা করছেন। অল্প কিছু ৫ থেকে ১০ হাজার টাকা জরিমানা করছেন। আমরা চাই দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে। দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা না করলে রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য আরও বেড়ে যাবে। টিসিবি পণ্যের জন্য ১ কোটি মানুষকে কার্ড দেওয়া হয়েছে। আমরা প্রধানমন্ত্রীকে জানাতে চাই আরো বেশি মানুষকে টিসিবির পণ্য ক্রয়ের কার্ড দেওয়া হোক।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, সংগঠনটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ূন কবীর ভূঁইয়া, যুগ্ম সম্পাদক ডা. মো. শাহনেওয়াজ চৌধুরী ও কোষাধ্যক্ষ ড. মো. মুঞ্জুর-ই-খোদা তরফদার।  

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এমএমআই /এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।