ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের অবস্থানে রাশিয়ার সন্তোষ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের অবস্থানে রাশিয়ার সন্তোষ

ঢাকা: ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের প্রতিবাদে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশের অবস্থানে সন্তোষ প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটাস্কি।

বৃহস্পতিবার (২৪ মার্চ) এক সংবাদ সম্মেলনে তিনি এ সন্তোষ প্রকাশ করেন।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের এক মাস পূর্তি উপলক্ষে ঢাকার রুশ দূতাবাস এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটাস্কি ও দূতাবাসের কাউন্সিলর অ্যান্টন চেরনোভ।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে আলেকজান্ডার মান্টিটাস্কি বলেন, ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশ যে অবস্থান নিয়েছে, তাতে রাশিয়া সন্তোষ প্রকাশ করেছে। বহিরাগত চাপ থাকা সত্ত্বেও বাংলাদেশ ভোটাভুটিতে যে নিরপেক্ষ অবস্থান নিয়েছে, এতে বাংলাদেশের প্রতি আমরা কৃতজ্ঞ।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। এজন্যই আমরা জাতিসংঘে ভোটদান থেকে বিরত থেকেছি।

প্রসঙ্গত, ২ মার্চ ইউক্রেনে রুশ সেনাদের সরিয়ে নেওয়ার লক্ষ্যে আয়োজিত সাধারণ পরিষদের এক জরুরি বৈঠকে অংশ নেয় ১৯৩টি দেশ। এর মধ্যে ১৪১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আর বাংলাদেশ ভারত, চীন, পাকিস্তান, কিউবা, নিকারাগুয়াসহ ৩৫টি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল। প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় রাশিয়াসহ পাঁচটি দেশ।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
টিআর/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।