ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন বাংলাদেশের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন বাংলাদেশের

ঢাকা: কাজে যোগদানের ন্যূনতম বয়স সম্পর্কিত আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন করেছে বাংলাদেশ। এর মাধ্যমে সবকটি মৌলিক কনভেনশন অনুসমর্থনের মাইলফলক স্পর্শ করলো বাংলাদেশ।

মঙ্গলবার (২২ মার্চ) জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও সদর দপ্তরে বাংলাদেশের পক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান স্বাক্ষরকৃত অনুসমর্থনপত্র আইএলও মহাপরিচালক গাই রাইডারের হাতে তুলে দেন।

অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এরই মধ্যে জবরদস্তিমূলক শ্রম সংক্রান্ত আইএলও কনভেনশন ১৯৩০ প্রটোকল-২০১৪ অনুসমর্থন করেছে এবং আজ কনভেনশন ১৩৮ অনুসমর্থনের মাধ্যমে সব মৌলিক কনভেনশন এবং এ সংক্রান্ত প্রটোকল অনুসমর্থন করলো। সরকার আইএলও শ্রমমান বজায় রাখতে অঙ্গীকারবদ্ধ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তিনি বলেন, ১৯৭২ সালে তাঁর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ  আইএলও’র ৫টি মৌলিক কনভেনশনসহ ২৯টি দলিলে অনুসমর্থন করে। বর্তমানে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোভন কর্ম-পরিবেশ নিশ্চিতে বাবার মতোই কর্মস্পৃহা নিয়ে কাজ করে যাচ্ছেন।

প্রতিমন্ত্রী বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা ৮ দশমিক ৭ অনুযায়ী সব খাত থেকে শিশুশ্রম নিরসন করা হবে। সব খাত থেকে শিশুশ্রম নিরসনে সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি সরকার আগের ৩৮টির সঙ্গে আরও পাঁচটি খাতকে শিশুশ্রমের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করেছে।

তিনি বলেন, ২০১৩ সালে এক দশমিক ৭ মিলিয়ন শিশু শ্রমে ছিল, তার মধ্যে এক দশমিক ২ মিলিয়ন ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত। সরকার আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থনের পাশাপাশি ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধ করবে বলে তিনি নিশ্চয়তা দেন।

এ সময় আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, অতিরিক্ত সচিব জেবুন্নেছা করিমসহ মন্ত্রণালয় এবং স্থায়ী মিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, ২২ মার্চ,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।