ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সুযোগ ও সক্ষমতার সমন্বয় করতে পারলে নারীরা আরও এগিয়ে যাবে

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
সুযোগ ও সক্ষমতার সমন্বয় করতে পারলে নারীরা আরও এগিয়ে যাবে

ঢাকা: সুযোগ ও সক্ষমতার সমন্বয় করতে পারলে নারীরা আরও এগিয়ে যাবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রোববার (২০ মার্চ) রাজধানীর রেডিসন-ব্লু  হোটেলে ‘বেসিস-লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান অনুষ্ঠানে প্যানেল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ নারী ক্ষমতায়নের রোল মডেলে পরিণত হয়েছে। বর্তমানে নারীরা রাজনীতি, অর্থনীতিসহ সকল সেক্টরে চ্যালেঞ্জ মোকাবিলা করে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। সুযোগ ও সক্ষমতার সমন্বয় করতে পারলে নারীরা আরও এগিয়ে যাবে।

অনুষ্ঠানে স্পিকার কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ এবং সমাজে নারীদের অবদানের স্বীকৃতিস্বরুপ প্রথমবারের মতো ১১ নারী ও ০৩ প্রতিষ্ঠানকে ‘বেসিস-লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান করেন। এছাড়াও অনুষ্ঠানে ব্যক্তিগত জীবনে অসামান্য সাফল্য ও নারীদের কর্মক্ষেত্রে উৎসাহিত করার জন্য গ্রাফিকপিপল ও অ্যাডকম লিমিটেডের চেয়ারম্যান এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের শিল্প উপদেষ্টা গীতি আরা সাফিয়া চৌধুরীকে আজীবন সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বেসিসের প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বাংণাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস, নিযুক্ত সুইজারল্যান্ডের অ্যাম্বাসেডর নাথালি চুয়ার্ড, বার্জার পেইন্ট বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রুপালি চৌধুরী এবং বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান বক্তব্য দেন।

অনুষ্ঠানে স্পিকার আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীদের জন্য কার্যকর নীতিমালা গ্রহণ এবং আইন প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে। এ সময় তিনি কর্মক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের জায়গায় নারীর অংশগ্রহণ নিশ্চিত করার ওপর গুরুত্বরারোপ করেন। সুযোগ পেলে নারীরা নিজেদের ক্ষেত্র তৈরিতে সক্ষম বলে স্পিকার উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ০৮০৬ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
এসকে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।