ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধু শুধু বাঙালির নয়, বিশ্ব মানবতার নেতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
বঙ্গবন্ধু শুধু বাঙালির নয়, বিশ্ব মানবতার নেতা

বরিশাল: যথাযোগ্য মর্যাদায় বরিশাল বিশ্ববিদ্যালয় উদযাপন করেছে মহান স্বাধীনতার স্থপতি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস ২০২২। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় নানা কর্মসূচি পালন করেছে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পুষ্পস্তবক অর্পণ শেষে এক প্রতিক্রিয়ায় উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ নামে স্বাধীন রাষ্ট্রের জন্ম হতো না। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা ছিল বঙ্গবন্ধুর আজীবন লালিত স্বপ্নের বহিঃপ্রকাশ এবং অক্লান্ত পরিশ্রমের ফসল। তরুণ প্রজন্মকে প্রাতিষ্ঠানিক শিক্ষার সঙ্গে সঙ্গে নীতি-নৈতিকতা, সততা, মানবিক মূল্যবোধ সৃজনে বঙ্গবন্ধুকে অনুসরণ করতে হবে। কারণ, বঙ্গবন্ধু শুধু বাঙালি জাতি নয় বরং তিনি বিশ্ব মানবতার নেতা। অনুসরণীয় ও অনুকরণীয়।

এরপর বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু হল, শেরে বাংলা হল, শেখ হাসিনা হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, বিভিন্ন বিভাগ, গ্রেড ১১-১৬ ও গ্রেড ১৭-২০ কল্যাণ পরিষদ, বিশ্ববিদ্যালয়ে কর্মরত বীর মুক্তিযোদ্ধাদের সন্তানদের সংগঠন উত্তরাধিকার, ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন
পুষ্পস্তবক অর্পণ করে।

সকাল সাড়ে ৯টায় শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানরা অংশ নেয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী এবং বিজয়ী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করেন উপাচার্য ছাদেকুল আরেফিন। প্রতিযোগিতা শেষে উপস্থিত শিশু-কিশোরদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটেন তিনি।

দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া-মোনাজাত এবং বিশ্ববিদ্যালয়ের মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। এছাড়াও বিকেলে বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক কমিটির আয়োজনে শিশু-কিশোরদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলা‌দেশ সময়: ১৫১২ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।