ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে নদী বন্দর করার কথা জানালেন মেয়র লিটন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
রাজশাহীতে নদী বন্দর করার কথা জানালেন মেয়র লিটন 

রাজশাহী: রাজশাহীতে নদী বন্দর করা হবে জানিয়ে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, রাজশাহীর পদ্মা নদীকে ঘিরে একটি বড় প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পটি পাস হলে সেটি রাজশাহী শহরের জন্য আলাদা আকর্ষণ তৈরি করবে।

এছাড়া এ অঞ্চলের ব্যবসা-বাণিজ্য ও আর্থসামাজিক ব্যবস্থার উন্নয়নে তা বড় ভূমিকা রাখবে।   

মঙ্গলবার (১৫ মার্চ) রাজশাহী মহানগরীর চৌদ্দপাই থেকে শ্যামপুর বাঁধ পর্যন্ত ফুটপাতসহ কার্পেটিং সড়ক, প্রাইমারি ড্রেন ও কালভার্ট নির্মাণ কাজের উদ্বোধন করেন মেয়র। ওই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দানকালে তিনি রাজশাহীতে নদী বন্দর করার কথা উল্লেখ করেন।

রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় আরও একটি সড়কের কার্পেটিং, ড্রেন ও কালভার্ট নির্মাণের কাজ শুরু হয়েছে। এর আওতায় মহানগরীর চৌদ্দপাই ফায়ার সার্ভিস মোড় থেকে শ্যামপুর বাঁধ পর্যন্ত ফুটপাতসহ কার্পেটিং সড়ক প্রাইমারি ড্রেন ও কালভার্ট নির্মাণ করা হবে।  

মঙ্গলবার চৌদ্দপাই ফায়ার সার্ভিস মোড়ে ফলক উন্মোচনের মাধ্যমে এ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রাজশাহী সিটি করপোরেশনের প্রকৌশল শাখা সূত্রে জানা গেছে- এ প্রকল্পের আওতায় ফুটপাতসহ কার্পেটিং সড়ক প্রাইমারি ড্রেন ও কালভার্ট নির্মাণ কাজে ব্যয় ধরা হয়েছে ২৩ কোটি ৫৬ লাখ ৮৭ হাজার ৫২২টাকা। প্রকল্পের আওতায় ১২ দশমিক ৬ মিটার প্রশস্ত দেড় কিলোমিটার সড়ক, ১ দশমিক ৫ মিটার প্রশস্ত ফুটপাত, ৪ দশমিক ৫ মিটার প্রশস্ত প্রাইমারি ড্রেন, দশমিক ৮০০ মিটার টারশিয়ারি ড্রেন, সাইডপোস্ট প্রাইমারি ড্রেন ও ৫টি কালভার্ট নির্মাণ করা হবে। প্রকল্পের কাজ শেষ হলে এই এলাকার যোগাযোগ ব্যবস্থা ও আর্থসমাজিক অবস্থার ব্যাপক উন্নয়ন ঘটবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী মহানগরীর সরু রাস্তাগুলো প্রশস্ত করা হচ্ছে। যার সুফল পাচ্ছেন মহানগরবাসী। প্রশস্ত রাস্তা হওয়ায় নাগরিকদের স্বাচ্ছন্দ্যে চলাচল নিশ্চিত হওয়ার পাশাপাশি অত্র এলাকার আর্থসামাজিক অবস্থার উন্নতি হচ্ছে। বর্তমানে সড়ক যোগযোগ ও পরিচ্ছন্নতায় দেশের সেরা শহরে পরিণত হয়েছে রাজশাহী।

মেয়র আরও বলেন, বর্তমানে রাজশাহীতে কর্মসংস্থান সৃষ্টিতে শিল্পকারখানা স্থাপনের কাজ এগিয়ে চলেছে। বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের কাজ শেষ পর্যায়ে, প্লট বরাদ্দের অপেক্ষায় রয়েছে। এছাড়া চামড়া শিল্প পার্ক স্থাপনের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী। এগুলো চালু হলে অনেক কর্মসংস্থান হবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন ৩০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম পিন্টু, মতিহার থানা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল মান্নান ও প্রকল্প পরিচালক নূর ইসলাম তুষার।  

এ সময় উপস্থিত ছিলেন সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী শরিফুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আহসানুল হক পিন্টু, ঠিকাদারী প্রতিষ্ঠান ডন এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী হারুন-উর রশীদ, মহানগর আওয়ামী লীগের সদস্য জাহের উদ্দিন তেতু প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৯৩৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
এসএস/আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।