ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পোশাক কারখানা এলাকায় থাকবে টিসিবির গাড়ি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
পোশাক কারখানা এলাকায় থাকবে টিসিবির গাড়ি

ঢাকা: প্রয়োজনীয় কয়েকটি নিত্যপণ্যের আকাশ ছোঁয়া দাম থেকে শ্রমিকদের কিছুটা স্বস্তি দিতে পোশাক শিল্প এলাকায় স্বল্প মূল্যে টিসিবির পণ্য বিক্রির জন্য সরকারের কাছে আবেদন করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

মঙ্গলবার (১৫ মার্চ) ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যানের সঙ্গে দেখা করে পোশাক শিল্পের ঘনবসতিপূর্ণ এলাকায় ৪০টি বিশেষ ট্রাকে পণ্য বিক্রির ব্যবস্থা করার আহ্বান জানান তিনি।

শ্রমিকদের কাছে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রির জন্য টিসিবিকে একটি চিঠিও দিয়েছেন বলে মঙ্গলবার (১৫ মার্চ) রাজধানীর হোটেল আমারিতে পোশাক শিল্পের বিভিন্ন বিষয় নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে জানান ফারুক হাসান।

তিনি বলেন, শ্রমিকরা যাতে ছুটির পরে পণ্য কেনার সুযোগ পায় সেজন্য আগামী ২০ মার্চ থেকে প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত দেশের তৈরি পোশাক কারখানা এলাকায় টিসিবির পণ্য নিয়ে ৪০টি বিশেষ ট্রাক থাকবে।

 তবে শ্রমিকদের কাছে পণ্য বিক্রির বিষয়ে বিস্তারিত কিছু জানাননি বিজিএমইএ সভাপতি।

ফারুক হাসান আরও বলেন, আমরা আন্তর্জাতিক খুচরা বিক্রেতা এবং ব্র্যান্ডের কাছ থেকে পোশাকের পণ্য বিক্রি থেকে বেশি দাম পাচ্ছি। কারণ তারা প্রতি ইউনিট পোশাকের আইটেমের সঙ্গে কাঁচামালের দাম সমন্বয় করছেন। কিন্তু কোভিড-১৯ এর গুরুতর পতন থেকে ব্যবসা পুনরুদ্ধারের সময় চলমান রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ রপ্তানিকে প্রভাবিত করছে।

তিনি বলেন, বিজিএমইএ দেশের তৈরি পোশাকের দুটি প্রধান রপ্তানি গন্তব্য ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংস্থার সঙ্গে  যোগাযোগ করছে, যাতে অদূর ভবিষ্যতে রপ্তানি বৃদ্ধি পায়।

তিনি আরও বলেন, এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রে পোশাকের বাজার সম্প্রসারণের জন্য বিজিএমইএ আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশনের সঙ্গে একটি সমঝোতা চুক্তি সই করেছে।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
এসই/এমজেএফ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।