ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তিতে সুইস প্রেসিডেন্টের শুভেচ্ছা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তিতে সুইস প্রেসিডেন্টের শুভেচ্ছা

ঢাকা: বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তিতে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ইগনাজিও কাসিস।

রোববার (১৩ মার্চ) ঢাকার সুইস দূতাবাস এ তথ্য জানায়।



শুভেচ্ছা বার্তায় সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি ইগনাজিও ক্যাসিস বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যকার দীর্ঘস্থায়ী সহযোগিতার কথা উল্লেখ করেন। পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্কের ক্রমাগত বিস্তৃতি ও গভীরকরণের ওপর জোর দেন।

আগের যেকোনো সময়ের চেয়ে বেশি শক্তিশালী দুই দেশের এই অংশীদারিত্বে কথা উল্লেখ করে ইগনাজিও কাসিস ভবিষ্যতে সহযোগিতার মূল ক্ষেত্র হিসেবে করোনা মহামারি থেকে পুনরুদ্ধার, শান্তি ও সমৃদ্ধি, জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়নকে চিহ্নিত করেন।

বিগত পাঁচ দশক ধরে, বাংলাদেশের জনগণ ও সরকারের এক নির্ভরযোগ্য অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগী হয়ে কাজ করছে সুইজারল্যান্ড। এদেশে উন্নয়নে সহায়তা বাবদ ১ দশমিক ২ বিলিয়ন সুইস ফ্রাঁ (১.৩ বিলিয়ন মার্কিন ডলার) এর বেশি বিনিয়োগ করেছেসুইজারল্যান্ড।

এছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান মাধ্যমে উল্লেখযোগ্য পরিমাণ অনুদানও দিয়েছে। উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে সুইজারল্যান্ড প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কার্যকর ও কল্যাণকর এমন উদ্ভাবনী প্রকল্পগুলোকে গুরুত্ব দিয়ে আসছে।

দ্বিপাক্ষিক বাণিজ্যেও দ্রুত প্রবৃদ্ধি সাধিত হয়েছে এবং বছর প্রতি বর্তমানে এর পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১ বিলিয়ন সুইস ফ্রাঁ (১.১ বিলিয়ন মার্কিন ডলার) এরও বেশি। বর্তমানে সুইস বহুজাতিক কোম্পানিগুলোর অধিকাংশই বাংলাদেশে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে এবং গুরুত্বপূর্ণ আর্থ-সামাজিক খাতে অত্যাবশ্যকীয় পণ্য, প্রযুক্তি এবং সেবা সরবরাহ করছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে আগ্রহী সুইজারল্যান্ড, বিশ্ব শান্তি ও নিরাপত্তাসংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলায় বহুপাক্ষিক ফোরামে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে আশাবাদী।

উল্লেখ্য, ৫০ বছর আগে ঠিক এদিনে সুইজারল্যান্ড বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান করে।

বাংলাদেশ সময় ১৭২৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।