ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংবাদিক মোস্তফা কামাল উদ্ভাবিত স্মার্ট ডাস্টবিনের উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
সাংবাদিক মোস্তফা কামাল উদ্ভাবিত স্মার্ট ডাস্টবিনের উদ্বোধন

সিরাজগঞ্জ: ডিজিটাল ডাস্টবিন উদ্বোধনের প্রায় আড়াই মাস পর সাংবাদিক মোস্তফা কামাল এবার স্মার্ট ডাস্টবিন উদ্ভাবন করেছেন। সিরাজগঞ্জ শহরের থানা মোড় এলাকায় আনুষ্ঠানিকভাবে এ ডাস্টবিনের উদ্বোধন করলেন পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা।

 

রোববার (৬ মার্চ) দুপুর দেড়টার দিকে স্মার্ট ডাস্টবিনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক দানিউল হক মোল্লা, প্যানেল মেয়র-১ নুরুল হক নুরু ও ডিজিটাল ডাস্টবিনের উদ্ভাবক দৈনিক যমুনা প্রবাহর সম্পাদক মোস্তফা কামাল।  

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলানিউজের সিরাজগঞ্জ করেসপন্ডেন্ট স্বপন চন্দ্র দাস।  

এ সময় পৌরসভার নির্বাহী প্রকৌশলী আব্দুস ছালাম, সদর থানার পরিদর্শক সুমন কুমার, প্যানেল মেয়র-২ রিয়াদ রহমান, পৌর কাউন্সিলর সাইফুল ইসলাম, মামুনুর রশিদ মামুন, রুমানা রেশমা, স্বপ্না হাবিবসহ পৌরসভার কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

জানা যায়, গত বছরের ২৩ ডিসেম্বর সাংবাদিক মোস্তফা কামাল উদ্ভাবিত ও তারা মটর ও শিল্পযন্ত্র প্রকৌশল সংস্থায় নির্মিত নগর সাফ সৌধ (ডিজিটাল ডাস্টবিন) মেশিন স্থাপন করা হয়েছে। দুই মাস ১৩ দিনের ব্যবধানে মোস্তফা কামাল স্মার্ট ডাস্টবিন নামে আরও একটি আবর্জনা পরিষ্কারের যন্ত্র উদ্ভাবন করলেন। এসব মেশিন নগর পরিষ্কারের কাজকে একেবারে সহজ করে দেবে। মাত্র একজন কর্মী একটি ড্রাম ট্রাক নিয়ে অতি দ্রুত শহরের সমস্ত আবর্জনা অপসারণ করতে পারবেন। সম্পূর্ণ পরিবেশবান্ধব স্বয়ংক্রিয় নগর পরিষ্কার ব্যবস্থা গড়ে তুলতেই এটি নির্মাণ করা হয়েছে বলে উদ্ভাবক মোস্তফা কামাল জানান।  

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।