ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ধলাই নদীতে বিষ, ভেসে উঠেছে মরা মাছ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
ধলাই নদীতে বিষ, ভেসে উঠেছে মরা মাছ

মৌলভীবাজার: কমলগঞ্জ উপজেলার ধলাই নদীর উজানে বিষ দেওয়ার কারণে মাছ মরে ভেসে উঠছে।

বৃহস্পতিবার (৩ মার্চ) ভোরে ১৫ দিনের ব্যবধানে আবার ধলাই নদীর উজানে ছাড়া বিষে মরা মাছ ভেসে উঠলো।

বিষে মরা মাছ রান্না করে খাওয়ায় স্বাস্থ্য ঝুঁকি বাড়ার আশঙ্কা রয়েছে। ১৫ ফেব্রুয়ারি প্রথম দফার বিষে ভোর থেকে ধলাই নদীর পানিতে ভেসে ওঠে নানা জাতের ছোট মাছ। সকাল থেকে ছেলে-মেয়েরা ধলাই নদীতে মরে ভেসে ওঠা মাছ ধরতে দেখা যায়।

কমলগঞ্জের ব্যবসায়ী আব্দুর রাজ্জাকসহ এলাকাবাসী জানান, প্রতি বছরই এ সময়ে একটি চক্র ধলাই নদীর উজানে গভীর রাতে বিষ ছাড়ে। ভোরের মধ্যে বিষে মারা যাওয়া বড় মাছ ভাসতে থাকলে চক্রটি সেসব মাছ ধরে নিয়ে বিভিন্ন বাজারে বিক্রি করে। আর সকালে ভেসে নানা জাতের ছোট মাছগুলো এলাকার মানুষজন ও ছেলে-মেয়েরা ধরে নেয়। প্রশাসন তদন্তক্রমে কঠোর কোনো পদক্ষেপ না নেওয়ায় প্রতি বছরই এ ঘটনা ঘটে।

বিষে মরে ভেসে ওটা মাছ খেলে স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা প্রকাশ করেন কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম. মাহবুবুল আলম ভূঁইয়া।

কমলগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শহিদুর রহমান সিদ্দিকী গত ১৫ ফেব্রুয়ারি প্রথম দফা বিষে মাছ মারার সময় বলেছিলেন, ঘটনাটি তার জানা নেই। তবে সরেজমিন তদন্ত করে ব্যবস্থা নেবেন বলে জানিয়েছিলেন। এবারও তিনি একই কথা বলেছেন।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক জানান, এটি একটি কঠিন শাস্তিযোগ্য অপরাধ। বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে উপজেলা মৎস্য কর্মকর্তাকে সরেজমিন তদন্তক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ায় নির্দেশ দেবেন বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
বিবিবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।