ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সারি সারি সবজিতে সেজেছে মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
সারি সারি সবজিতে সেজেছে মেলা ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: মেলায় প্রবেশ পথের দুই পাশে সাজানো শীতের সবজি। আর ভেতরে দেখা মিলবে সবজি দিয়ে সাজানো ভাসমান ক্ষেত আর ছাদ বাগানের ক্ষুদে মডেল।

কৃষি মন্ত্রণালয়ের আয়োজনে রাজধানীর ফার্মগেট খামারবাড়িতে কৃষিবিদ ইনিস্টিটিউড চত্বর সেজে উঠেছে বৈচিত্র্যময় কৃষি আর ফসলের সমাহারে। মেলায় দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ  করতে বহমান বাংলার কৃষি চিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে এখানে।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক জাতীয় সবজি মেলা-২০২২ উদ্বোধন করে প্রদর্শনী ঘুরে দেখেন।

প্রযুক্তির কথা উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, যে প্রযুক্তি আমাদের হাতে আছে সেগুলো ব্যবহার করা গেলে শুধু দেশের চাহিদা নয়, বিশ্ব বাজারেও সবজি রপ্তানি জোরদার হবে।  

সরেজমিনে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, সবজি চাষাবাদের বিকল্প ছাদকৃষি, নদী বা জলাশয়ে ভাসমান সবজি চাষ, হাইড্রোপনিকস পদ্ধতিতে ছোট পাত্রের মধ্যে পানি ও অন্যান্য সার প্রয়োগে চাষ এবং চাষাবাদের আরো নানা উদ্ভাবনী ধারণার মডেল।

মেলায় আরও দেখা যায়, দেশি-বিদেশি শীতের সবজির প্রাধান্য থাকলেও ছিল বেগুন, কপি, মুলা, টমেটো, গাজর, কাঁকরোল, শিমসহ সারা বছরের নানা জাতের শাক, সবজি আর পাহাড়ি লতাগুল্ম। সবুজের পাশাপাশি হলুদ আর লালে বর্ণিল হয়ে উঠেছিল এই সবজি উদ্যান।  

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
এমএমআই/এসআইএস 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।