ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কূটনৈতিক সংলাপের মাধ্যমে ইউক্রেন সংকট সমাধানের আহ্বান 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
কূটনৈতিক সংলাপের মাধ্যমে ইউক্রেন সংকট সমাধানের আহ্বান 

ঢাকা: ইউক্রেনে সাম্প্রতিক সহিংসতা বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ উদ্বেগ জানায়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ইউক্রেনের এই ধরনের সহিংসতা সমগ্র অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতাকে মারাত্মকভাবে প্রভাবিত করবে। তাই আমরা সব পক্ষকে সর্বোচ্চ সংযম, শত্রুতা বন্ধ ও কূটনৈতিক সংলাপের মাধ্যমে এই সংকট সমাধানের আহ্বান জানাই।

এতে আরো বলা হয়, আমরা ইউক্রেনে থাকা বাংলাদেশিদের নিরাপদ স্থানে এবং প্রয়োজনে পোল্যান্ডে যেতে বলেছি। পররাষ্ট্র মন্ত্রণালয় পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে নিবিড় সমন্বয় বজায় রেখেছে। আমরা সেখানে আটকে পড়া বাংলাদেশিদের দেশে অবিলম্বে প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক সহায়তা দিয়ে যাচ্ছি। প্রত্যাবাসন প্রক্রিয়ার সুষ্ঠু সমন্বয়ের জন্য এরই মধ্যে ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসকে অতিরিক্ত জনবল ও সম্পদ দিয়ে শক্তিশালী করা হয়েছে। সমস্ত কনস্যুলার সহায়তা বিনামূল্যে প্রসারিত করা হচ্ছে।

আমরা এই অঞ্চলের অর্থনীতি ও অবনতিশীল পরিস্থিতি অনুসরণ ছাড়াও সংকটের সম্ভাব্য প্রভাবগুলো মূল্যায়ন করছি।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
টিআর/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।