ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বালুমহালের মালিকানা নির্ধারণে নীতিমালা করতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
বালুমহালের মালিকানা নির্ধারণে নীতিমালা করতে হবে জাতীয় সংসদ ভবন

ঢাকা: বালুমহাল ও জলমহালের মালিকানা নির্ধারণ এবং বালু উত্তোলন বিষয়ে দ্রুত সংশ্লিষ্ট তিন মন্ত্রণালয়ের সমন্বিত নীতিমালা করতে বলেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে।

কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আবুল হাসান মাহমুদ আলী, আ স ম ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, পনির উদ্দিন আহমেদ, ফেরদৌসী ইসলাম এবং মোকাব্বির খান অংশ নেন।

বৈঠকে বালুমহাল ও জলমহালের সীমানা এবং মালিকানা নির্ধারণ, বালু উত্তোলন নিয়ে ভূমি মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মধ্যে দ্রুত সমন্বিত নীতিমালা করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

কমিটি সরকারি কর্মচারীদের কাজের মূল্যায়ন বিচারে সম্ভাব্য অধিকতর সঠিক পদ্ধতি নির্ধারণ করে সরকারের মানবসম্পদ ব্যবস্থাপনা কার্যক্রম আধুনিকায়ন ও ডিজিটালাইজেশনের মাধ্যমে জাতীয় জীবনে সফলতা ও জবাবদিহিতা বৃদ্ধির সুপারিশ করে।

কমিটি বিসিএস (তথ্য) ক্যাডারভুক্ত বাংলাদেশ বেতারের অনুষ্ঠান ও বার্তা বিভাগের ৫ম ও ৬ষ্ঠ গ্রেডের কর্মচারীদের পদোন্নতির সন্তোষজনক অগ্রগতি সাধনের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে।

মাঠ পর্যায়ে বাস্তবসম্মতভাবে জমির মৌজা রেট নির্ধারণ করা এবং মৌজা রেট নির্ধারণে আগে কমিটি বেশি কার্যকরী ছিল বলে প্রতীয়মান হওয়ায় বর্তমান কমিটিকে পুনঃগঠনের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।