ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২১ ফেব্রুয়ারিকে ‘লন্ডন বহুভাষী দিবস’ ঘোষণার আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
২১ ফেব্রুয়ারিকে ‘লন্ডন বহুভাষী দিবস’ ঘোষণার আহ্বান

ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারিকে ‘লন্ডন বহুভাষী দিবস’ হিসেবে ঘোষণার আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। তিনি লন্ডনের মেয়রের প্রতি এই আহ্বান জানান।

লন্ডনের বাংলাদেশ হাইকমিশন ও জাতীয় কমিশন ফর ইউনেস্কোর যৌথ উদ্যোগে ভাষা শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘বহুভাষী শিক্ষার জন্য প্রযুক্তির ব্যবহার চ্যালেঞ্জ এবং সুযোগ’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, তিনশ' টিরও বেশি জাতিগত সম্প্রদায় বৃহত্তর লন্ডনের সাংস্কৃতিক ল্যান্ডস্কেপকে সমৃদ্ধ করেছে। তাদের বহুভাষা ও বৃহত্তর আন্তঃসাংস্কৃতিক সম্প্রীতির। জন্য ২১ ফেব্রুয়ারিকে লন্ডনের বহুভাষী দিবস হিসেবে ঘোষণা করার জন্য আমি লন্ডনের মেয়রকে আহ্বান জানাই।

হাইকমিশনার বলেন, বৃহত্তর লন্ডনে বাংলা তৃতীয় সর্বাধিক কথ্য ভাষা হওয়ায় হাইকমিশন ব্রিটিশ-বাংলাদেশিদের নতুন প্রজন্মের জন্য বাংলা ভাষা শেখার সুবিধা দেবে। ১৯৫২ সালের ভাষা শহীদ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে হাইকমিশনার স্মরণ করেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন বাংলা ভাষা শহীদ দিবসকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে আন্তর্জাতিকীকরণের পাশাপাশি বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিষ্ঠিত ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ৭ হাজারেরও বেশি মাতৃভাষা সংরক্ষণে সহায়তা করার জন্য তিনি ব্রিটিশ কাউন্সিলের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে কমনওয়েলথ সেক্রেটারি-জেনারেল ব্যারনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ড, ইউনেস্কোতে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত লরা ডেভিস, ইউকেতে তুর্কি রাষ্ট্রদূত উমিত ইয়ালসিন, উত্তর মেসিডোনিয়া প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত আলেকসান্দ্রা মিওভস্কা, যুক্তরাজ্যে নিযুক্ত কিউবার রাষ্ট্রদূত বারবারা মন্টালভো আলভারেজ, যুক্তরাজ্যে জর্জিয়ার রাষ্ট্রদূত সোফি কাতসারভা, যুক্তরাজ্যে শ্রীলঙ্কার হাইকমিশনার সরোজ সিরিসেনা, যুক্তরাজ্যে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ড. ডেসরা পারকায়া, ব্রিটিশ ফরেন অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের ডেপুটি ডিরেক্টর মায়া সিভা, লন্ডনের নেহেরু সেন্টারের ডিরেক্টর অমিশ ত্রিপাঠি, ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর মাইকেল কনোলি, অমর একুশের গানের গীতিকার এবং বিশিষ্ট কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী ও প্রবীণ নেতা সুলতান মাহমুদ শরীফ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।


বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
টিআর/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।