ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামে নিজস্ব অর্থায়নে মেট্রোরেল করতে চায় চীন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
চট্টগ্রামে নিজস্ব অর্থায়নে মেট্রোরেল করতে চায় চীন

ঢাকা: চট্টগ্রামে নিজস্ব অর্থায়নে মেট্রোরেল করে দিতে চায় চীন, বিনিময়ে সমুদ্র উপকূলে বাংলাদেশ ও চীনের অংশীদারিত্বে গড়ে তুলবে স্মার্ট সিটি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা জানানো হয়েছে ৷ কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ন চন্দ্র চন্দ, বজলুল হক হারুন, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান এবং ফরিদা খানম অংশ নেন।
এ সময় গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর এবং হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের চলমান প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।

চট্টগ্রাম নগরীতে চীনের নিজস্ব অর্থায়নে মেট্রোরেল প্রকল্প করার বিনিময়ে সাগর উপকূলে ৬০ বর্গ কিলোমিটার জায়গায় চীন ও বাংলাদেশের অংশীদারিত্বে স্মার্ট সিটি গড়ে তোলার জন্য চীন যে প্রস্তাব দিয়েছে কমিটি সেটা প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর সুপারিশ করেছে।

বৈঠকে উত্তরায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) মালিকানাধীন বাণিজ্যিক প্লট পুনরুদ্ধারের পর দ্রুততম সময়ে ডিপিপি তৈরি করে নিজস্ব অর্থায়নে ভবন নির্মাণের জন্য প্রকল্প নেওয়ার সুপারিশ করা হয়।

কমিটি এসটিপির (STP) ওপর কর কমানোর লক্ষ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেওয়ার এবং কক্সবাজারে হোটেল নির্মাণে এসটিপি স্থাপন বাধ্যতামূলক করার সুপারিশ করেছে।

বৈঠকে মতিঝিলে সরকারি কলোনির 'আইডিয়াল জোন' এবং 'আল হেলাল জোনে' ২৫ তলা ভবন নির্মাণের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।
বৈঠকের শুরুতে ফেব্রুয়ারি মাসে ভাষা শহীদদের স্মরণ করে তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধানসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ২২ ফেব্রুয়ারি, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।