ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ছুটির দিনে স্বাস্থ্যবিধি উধাও সংসদ ভবন এলাকায়!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
ছুটির দিনে স্বাস্থ্যবিধি উধাও সংসদ ভবন এলাকায়!

ঢাকা: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেশব্যাপী চলছে সরকারি ছুটি। নাগরিক জীবনের ক্লান্তি কিছুটা দূর করতে ছুটির দিনে রাজধানীর অনেকেই পরিবার-পরিজন নিয়ে ঘুরতে বের হন।

ফলে অন্যান্য দিন থেকে বেশি ভিড় হয় রাজধানীর বিভিন্ন পর্যটন স্পটে। ভিড়ের সঙ্গে সঙ্গে স্বাস্থ্যবিধিও উধাও হয়ে যায়।

সোমবার (২১ ফেব্রুয়ারি) রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে সংসদ ভবনের সামনে স্বাস্থ্যবিধি মানতে অনেকের মধ্যেই অনীহা লক্ষ্য করা যায়।

সরেজমিনে দেখা যায়, এখানে বেড়াতে আসা লোকজনের মধ্যে স্বাস্থ্যবিধি উধাও। নিরাপদ শারীরিক দূরত্বের কোনো তোয়াক্কা নেই। এখানে আসা অনেককে সঠিকভাবে মাস্ক পরতে দেখা যায়নি।

আবার অনেকেই নাক-মুখ ডেকে মাস্ক না পরে খুলে হাতে রেখেছে, গলায় পরেছে। আসা দর্শনার্থীদের অনেককেই এ সময় মাস্ক খুলে নিজেদের ছবিও মোবাইল ফোনে ধারণ করতে দেখা যায়। সংসদ ভবন এলাকায় বেড়াতে আসা দর্শানার্থীদের দেখে দেশে যে করোনার সংক্রমণ রয়েছে সেটা বোঝার উপায় নেই।  

মোহাম্মদপুর এলাকা থেকে স্ত্রী-পুত্রসহ বেড়াতে আসা আলমগীর হোসেন মাস্ক না পরার কারণে ভুল স্বীকার করে বলেন, আমাদের মাস্ক পরা উচিত। অনেক সময় হয়তো মনের ভুলেই আমরা মাস্ক খুলে ফেলি, এটার কারণে আমরা বিপদে পড়তে পারি। এখন থেকে আমিও চেষ্টা করবো আর যেন এমন ভুল না হয়।  

এখানে আসা মাসুদ নামে আরেকজন মাস্ক না পরার কারণ জানতে চাইলে বলেন, এতক্ষণ মাস্ক পরেই ছিলাম, দেখেন মাস্ক আমার পকেটেই আছে। অনেকক্ষণ মাস্ক পরে থাকতে কষ্ট হয়, তাই একটু খুলে রেখেছি।  

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন প্রতিরোধে সরকার গত মাসে যেসব বিধিনিষেধ আরোপ করেছিল আগামী মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) থেকে তা আর থাকছে না।

রোববার (২০ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ২১ ফেব্রুয়ারির পর থেকে নতুন করে কোনো বিধিনিষেধ বর্ধিত করা হচ্ছে না।

বিধিনিষেধ উঠে গেলেও মাস্ক পরিধানসহ অন্যান্য স্বাস্থ্যবিধি যথাযথ পালন করতে হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।  

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দেশে করোনার সংক্রমণ নিন্মমুখী হলেও এখনো বিপদসীমার নিচে নামেনি, পৃথিবীতে এখনো করোনা রয়েছে। তাই আমাদের মেনে চলতে হবে। আমরা যদি প্রত্যেকেই নিজের স্বাস্থ্যের কথা বিবেচনা করে করোনার স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরি, নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখি, তাহলেই আমরা ভালো থাকবো, আমাদের পরিবার ভালো থাকবে, সেইসঙ্গে ভালো থাকবে দেশ।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।