ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত করা হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনার | ছবি: শাকিল আহমেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। করোনা পরিস্থিতির কারণে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধা নিবেদন করা হবে।

কেন্দ্রীয় শহীদ মিনারে টকটকে লাল রঙের সূর্য, বেদীজুড়ে আল্পনা এবং বিশ্ববিদ্যালয়ের আবাসিক ভবনের দেওয়ালগুলোতে মাতৃভাষা সম্পর্কিত নানা উক্তিসহ পুরো বিশ্ববিদ্যালয় এলাকাকে ভাষা আন্দোলনের আবহে তৈরি করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত করা হয়েছে।

রোববার (২০ ফেব্রুয়ারি) রাতে একুশে ফেব্রুয়ারির প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. আবদুর রহিম বাংলানিউজকে বলেন, ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে আমাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যদি সরাসরি শ্রদ্ধা জানাতে আসেন, সে ধরনেরও প্রস্তুতি রয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে সর্বসাধারণকে শ্রদ্ধা জানানোর আহ্বান জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর।

সরেজমিনে দেখা গেছে, কেন্দ্রীয় শহীদ মিনারের মূল বেদীকে কেন্দ্র করে চারদিকে শৃঙ্খলা রক্ষার জন্য বেষ্টনি দেওয়া হয়েছে। র‌্যাব ও ডিএমপির পক্ষ থেকে বসানো হচ্ছে ‘ওয়াচ টাওয়ার’। যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। সমগ্র এলাকাকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। মূল বেদীর ঠিক বিপরীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আবাসিক ভবনের দেওয়ালে লাল রং-এ লেখা হয়েছে—আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি। রং-তুলিতে আঁকা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি।

বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী কাব্য বাংলানিউজকে বলেন, ভাষা আন্দোলনের দেওয়াল লিখন এমনভাবে করা হয় যেন দৃষ্টি পড়তেই ভাষা আন্দোলনের আবহ ফুটে ওঠে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ন রেখে যথাযোগ্য মর্যাদায় সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সবার সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, চলমান বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে কেন্দ্রীয় শহীদ মিনারে জনসমাগম এড়াতে এ বছর সবাইকে সচেতন থাকতে হবে এবং যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ, সামাজিক দূরত্ব বজায় ও মাস্ক পরিধান করতে হবে। এছাড়া, কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণের উদ্দেশ্যে আগত সবার করোনা টিকা নেওয়ার সনদ সাথে রাখতে হবে।

অমর একুশে ফেব্রুয়ারি উপলক্ষ্যে গৃহীত সব কর্মসূচি সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে বাস্তবায়নে স্ব স্ব দায়িত্ব সঠিকভাবে পালনের জন্য উপাচার্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২’ সুষ্ঠুভাবে উদযাপনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে আগত সবাইকে মাস্ক পরিধান বাধ্যতামূলক। এছাড়া, সামাজিক দূরত্ব বজায় রেখে ও যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রতিটি সংগঠন/প্রতিষ্ঠানের পক্ষ থেকে সর্বোচ্চ ৫ জন প্রতিনিধি ও ব্যক্তিপর্যায়ে একসাথে সর্বোচ্চ ২ জন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করতে পারবেন। কেন্দ্রীয় শহীদ মিনার ও আজিমপুর কবরস্থানে যাতায়াতের জন্য একটি রুট-ম্যাপ তৈরি করা হয়েছে। তা যথাযথভাবে অনুসরণ করার জন্য সবার প্রতি অনুরোধ জানানো হয়েছে।

অপরদিকে মহান ভাষা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালার উদ্যোগে শিশু-কিশোরদের জন্য এক চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।