ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘জয় বাংলা’ জাতীয় স্লোগান, সার্কুলার আসছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
‘জয় বাংলা’ জাতীয় স্লোগান, সার্কুলার আসছে প্রতীকী

ঢাকা: ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণা দিয়ে সার্কুলার আসছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

রোববার (২০ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা জানান।

২০২০ সালে হাইকোর্টের এমন একটি রায় আছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে বিবেচনা করতে হবে, প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এটা আজকে কেবিনেটে আলাপের পর সিদ্ধান্ত হয়েছে যে, জয় বাংলাকে কেবিনেট থেকে একটা সার্কুলার দিয়ে জাতীয় স্লোগান হিসেবে প্রচার করতে হবে। অফিসিয়াল নোটিফিকেশনের মাধ্যমে। কোর্টের ইনস্ট্রাকশন নিয়ে আমরা নোটিফিকেশন দিয়ে দেব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সাংবিধানিক সব পদধারী, রাষ্ট্রের সব কর্মকর্তা-কর্মচারী রাষ্ট্রীয় বা সরকারি কর্মসূচি শেষে এটা বলবেন। সব শিক্ষাপ্রতিষ্ঠান, মাদরাসাসহ বিশ্ববিদ্যালয়ের সভা, সেমিনার বা অ্যাসেম্বলি শেষে এটা বলতে হবে। সরকারি বা বেসরকারি যে অনুষ্ঠানই হোক সবাইকে এই স্লোগান ইউজ করতে হবে। অবিলম্বে এটা নিয়ে নোটিফিকেশন জারি করা হবে।

২০২০ সালে ১০ মার্চ এক রুলের নিষ্পত্তি করে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ জয় বাংলা বাংলাদেশের জাতীয় স্লোগান হবে বলে রায় দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন রিট আবেদনকারী আইনজীবী ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

রায় ঘোষণার সময় আদালত পর্যবেক্ষণে বলেন, ‘জয় বাংলা জাতীয় ঐক্যের স্লোগান। জয় বাংলা জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রিয় স্লোগান এবং জয় বাংলা ৭ মার্চের ভাষণের সঙ্গে সংবিধানে অন্তর্ভুক্ত রয়েছে। ’

আরও পড়ুন:
‘জয় বাংলা’ হবে বাংলাদেশের জাতীয় স্লোগান: হাইকোর্টের রায়

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।