ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বান্দরবানের ১২টি অবৈধ ইটভাটা বন্ধ করলো জেলা প্রশাসন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
বান্দরবানের ১২টি অবৈধ ইটভাটা বন্ধ করলো জেলা প্রশাসন

বান্দরবান: বান্দরবানের লামা ও আলীকদম উপজেলায় অবৈধভাবে গড়া ওঠা ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকালে বান্দরবানের লামা ও আলীকদম উপজেলার বিভিন্নস্থানে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কায়েসুর রহমান এবং মামুনুর রশীদ।

এ সময় অভিযানে অবৈধভাবে ইটভাটায় ইট প্রস্তুত করার দায়ে লামার ফাইতং ইউনিয়ন এবং আলীকদম উপজেলার সর্বমোট ১২টি ইটভাটা বন্ধ ঘোষণা করে প্রশাসন। ১২টি ইটভাটা বন্ধ ঘোষণার পাশাপাশি ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত ২০১৯) এর বিভিন্ন ধারায় ১২টি ইটভাটাকে সর্বমোট ১৬ লাখ টাকা জরিমানা করা হয়।

এ সময় অভিযানে কাচা ইটের স্তুপ স্কেভেটর দিয়ে ধ্বংস, চুল্লিগুলো পানি দিয়ে নিভানোর পাশাপাশি ভেঙে দেয় ভ্রাম্যমাণ আদালত।

বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কায়েসুর রহমান জানান, অবৈধভাবে ইটভাটায় ইট প্রস্তুত করার দায়ে বান্দরবান জেলা প্রশাসন বান্দরবানের লামা ও আলীকদম উপজেলার ১২টি ইটভাটা বন্ধ ঘোষণা করেছে। হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নম্বর ১২০৪/২০২২ এর গত ২৫/০১/২০২২ তারিখের আদেশের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসন ইটভাটাসমূহ বন্ধ ঘোষণা করেছে।  

তিনি আরো জানান, সরকারি যথাযথ অনুমোদন ছাড়া কেউ কোনো ইটভাটা পরিচালনা করতে পারবে না এবং যদি কেউ আইন অমান্য করে অবৈধভাবে ইটভাটা পরিচালনা করে তবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

অভিযানে বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের পাশাপাশি পরিবেশ অধিদপ্তর বান্দরবানের পরিদর্শক আব্দুল ছালাম, পরিদর্শক মো. আশফাকুর রহমান, পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।