ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ভুল রক্তদানে’ প্রসূতি ও নবজাতকের মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপান্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২২
‘ভুল রক্তদানে’ প্রসূতি ও নবজাতকের মৃত্যু ...

মাগুরা: মাগুরায় ভুল চিকিৎসায় নিউ আল বারাকা নামের একটি প্রাইভেট ক্লিনিকে রাশিদা বেগম (২৪) নামে এক প্রসূতি ও তার নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। নিহত রাশিদা মাগুরা সদর উপজেলার খর্দ গ্রামের রমজান শেখের স্ত্রী।

রাশিদার শ্বশুর মাখন অভিযোগ করেন, রাশিদা সন্তান প্রসবের জন্যে শুক্রবার (৪ ফেব্রুয়ারি) রাতে শহরের হাসপাতাল পাড়া এলাকায় নিউ আল বারাকা প্রাইভেট ক্লিনিকে ভর্তি হন। শনিবার রাতে সদর হাসপাতালের চিকিৎসক দিলারা আকবর লাবনি ওই ক্লিনিকে রাশিদার অস্ত্রোপচার করেন। এ সময় একটি ছেলে সন্তান জন্ম দেয় রাশিদা। কিন্তু অস্ত্রোপচারের আগে রক্তের প্রয়োজন হলে রাশিদার শরীরে ‘ও’ পজিটিভ রক্তের পরিবর্তে ক্লিনিকের প্যাথলজি থেকে ‘এবি’ পজিটিভ রক্ত দেওয়া হয়। এতে জন্মের পরপরই অসুস্থ হয়ে মারা যায় ওই নবজাতক। অন্যদিকে রক্তের ভুল ব্যবহারের কারণে অসুস্থ হয়ে পড়েন মা রাশিদা। উপায়ন্ত না দেখে ক্লিনিক কর্তৃপক্ষ প্রসূতি রাশিদাকে দ্রুত ঢাকার এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার (৬ ফেব্রুয়ারি) ভোরে রাশিদার মৃত্যু হয়।

চিকিৎসক দিলারা আকবর লাবনি বলেন, রোগীর শরীরে অস্ত্রোপচার করার সময় তেমন কোনো সমস্যা ছিল না। তবে গর্ভে পানির স্বল্পতা ছিল। যে কারণে শিশুটির মৃত্যু হয়েছে। মা রাশিদার কিডনি জটিলতা ছিল। রাশিদার শরীরে রক্ত দিয়েছে ক্লিনিক কর্তৃপক্ষ। এ বিষয়ে আমার কিছু জানা নেই।

মাগুরা প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার ফরহাদ হোসেন বলেন, ওই ক্লিনিকের প্যাথলজির কোনো অনুমোদন নেই। এমনকি ক্লিনিকের অনুমোদনের বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই। মাগুরা সিভিল সার্জনের কার্যালয় থেকে ইতিমধ্যে ৭টি অবৈধ ক্লিনিক বন্ধ করে দেয়া হয়েছে। আরো কয়েকটি ক্লিনিক তালিকায় রয়েছে। কিন্তু স্থানীয় কিছু প্রভাবশালী মহল অবৈধ ক্লিনিক ব্যবসার সঙ্গে জড়িত থাকায় অবৈধ ক্লিনিক বিরোধী অভিযান বাধাগ্রস্ত হচ্ছে।

এ বিষয়ে সিভিল সার্জন ডাক্তার শহীদুল্লাহ দেওয়ান বলেন, প্রসূতি ও নবজাতকের মৃত্যুর বিষয়টি আমি জেনেছি। এ বিষয়ে ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে আল বারাকা ক্লিনিকের মালিক সাইফুল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হয়েছে। কিন্তু তিনি ফোন ধরেন নি।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।