ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইউনিসেফের নতুন নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
ইউনিসেফের নতুন নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল ক্যাথরিন রাসেল

ঢাকা: ইউনিসেফের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব নিলেন ক্যাথরিন এম রাসেল। তিনি হেনরিয়েটা এইচ ফোরের স্থলাভিষিক্ত হয়েছেন।

মঙ্গলবার ( ১ ফেব্রুয়ারি) ইউনিসেফ এ তথ্য জানিয়েছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালকের দায়িত্ব নেওয়ার আগে তিনি মার্কিন প্রেসিডেন্টের সহকারী এবং হোয়াইট হাউস অফিস অব প্রেসিডেন্সিয়াল পার্সোনেলের পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন করেছেন। ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে গ্লোবাল উইমেনস ইস্যুর জন্য অ্যাম্বাসেডর-এট-লার্জ হিসেবে দায়িত্ব পালন করেন। ওই পদে থাকাকালীন তিনি মার্কিন পররাষ্ট্র নীতির বিভিন্ন ক্ষেত্রে নারীর বিষয়গুলোকে সম্পৃক্ত করেন। তিনি ৪৫টিরও বেশি দেশে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করেন এবং বিদেশি সরকার, বহুপাক্ষিক সংস্থা ও নাগরিক সমাজের সঙ্গে কাজ করেন। তিনি যুগান্তকারী 'কিশোরী মেয়েদের ক্ষমতায়নে যুক্তরাষ্ট্রের বৈশ্বিক কৌশল'এর মূল কারিগর।

এর আগে মিস রাসেল প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে হোয়াইট হাউসে প্রেসিডেন্টের উপ-সহকারী, সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির আন্তর্জাতিক নারী বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা, বিচার বিভাগের সহযোগী ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবং সিনেটের জুডিশিয়ারি কমিটিতে স্টাফ পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২০ সালে সরকারি দায়িত্বে ফিরে যাওয়ার আগে তিনি হার্ভার্ড কেনেডি স্কুলে ইনস্টিটিউট অব পলিটিক্স-এ ফেলো হিসেবে শিক্ষকতা করেন। এছাড়াও তিনি উইমেন ফরেন পলিসি গ্রুপের বোর্ডের যুগ্ম-চেয়ার, উইমেন ফর উইমেন ইন্টারন্যাশনালের বোর্ড সদস্য, সিসিম স্ট্রিট উপদেষ্টা বোর্ডের সদস্য, অলাভজনক সংস্থা কেআইভিএ উপদেষ্টা কাউন্সিলের সদস্য এবং থমসন রয়টার্স ফাউন্ডেশনের ট্রাস্ট উইমেন উদ্যোগের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বোস্টন কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে দর্শনশাস্ত্রে স্নাতক এবং জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি ল’ স্কুল থেকে জুরিস ডক্টর ডিগ্রি অর্জন করেন।

মিস রাসেল ইউনিসেফের ৭৫ বছরের ইতিহাসে অষ্টম নির্বাহী পরিচালক এবং চতুর্থ নারী হিসেবে সংস্থাটির ২০ হাজার কর্মীর নেতৃত্ব দেবেন।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২২ 
টিআর/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।