ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

উখিয়ায় বাল্যবিয়ে প্রতিরোধে শপথ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
উখিয়ায় বাল্যবিয়ে প্রতিরোধে শপথ

কক্সবাজার: কক্সবাজারের উখিয়া উপজেলায় প্রায় একশো মানুষকে বাল্যবিবাহ প্রতিরোধে কাজ করবে বলে শপথ নিয়েছে। করোনাকালে বাল্যবিয়ে বেড়ে যাওয়ায় এর বিরুদ্ধে সামাজিক সচেতনতা তৈরি করতে এ উদ্যোগ নেওয়া ডয়েচে ভেলে একাডেমি।

১৯ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত উপজেলার বিভিন্ন গ্রামে এ শপথবাক্য পাঠ কর্মসূচি চলে।

একইসঙ্গে সচেতনতা তৈরির অংশ হিসেবে বাল্যবিয়ের বিরুদ্ধে গণস্বাক্ষর, পাড়ায় পাড়ায় লিফলেট বিলি, উঠান বৈঠকসহ নানা কর্মসূচিও পালন করে সংস্থাটি। ইয়ং পাওয়ার ইন সোশ্যাল একশন-ইপসার মাধ্যমে এসব কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

সমাপনী বৈঠকে নানা ধরনের অডিও এবং ভিডিও প্রদর্শনীর মাধ্যমে বাল্যবিয়ের নানা ক্ষতিকর দিকগুলো তুলে ধরেন কমিউনিটি কমিউনিকেশন স্কিলস ডেভেলপমেন্ট ফর সোশ্যাল অ্যাওয়ারনেস প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক শিহাব জিশান।

তিনি বলেন, করোনার মধ্যে যে হারে বাল্যবিয়ে বাড়ছে তা খুবই উদ্বেগজনক। স্কুল কলেজ বন্ধ থাকার সুযোগে বাল্যবিয়ে ও ঝরে পড়া শিক্ষার্থীদের হার আশঙ্কাজনক হারে বাড়ছে। এ অবস্থা থেকে উত্তরণে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

এসময় প্রকল্প মেয়াদে নানা বিষয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরিতে ৯টি উঠান বৈঠক, ৩৯টি অডিও ম্যাগাজিন অনুষ্ঠান ও ১৮টি ভিডিও চিত্র ধারণ করা হয়েছে বলে জানান শিহাব জিসান।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়,সাম্প্রতিক এক জরিপে উঠে এসেছে করোনাকালে কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় বাল্যবিয়ে বেড়েছে ৮২ শতাংশ এবং উখিয়ায় বাল্যবিয়ে বেড়েছে প্রায় ৭৫ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯,২০২১
এসবি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।