ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

জাতীয়

‘৭২ সালে ঈদে মিলাদুন্নবী মাহফিল উদ্বোধন করেন বঙ্গবন্ধু’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
‘৭২ সালে ঈদে মিলাদুন্নবী মাহফিল উদ্বোধন করেন বঙ্গবন্ধু’

ঢাকা: ধর্মপ্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান বলেছেন, বঙ্গবন্ধু বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ১৯৭২ সালে প্রধান অতিথি হিসেবে ঈদে মিলাদুন্নবী (সা.) মাহফিলের শুভ উদ্বোধন করেন। তিনি এর মাধ্যমে বিশ্বনবী (সা.) এর আদর্শ প্রচার ও দ্বীনী খেদমতের এক নবদিগন্তের দ্বার উন্মোচন করেন।

প্রতিমন্ত্রী বলেন, এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকারের অর্থায়নে জাতীয় পর্যায়ে ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়ে আসছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) বাদ মাগরিব বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন শেষে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে ধর্মপ্রতিমন্ত্রী বলেন, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) ছিলেন বিশ্বশান্তি, মানবতা ও কল্যাণের পথ প্রদর্শক। তাঁর আগমনে বঞ্চিত, নিপীড়িত ও লাঞ্ছিত মানবতা খুঁজে পেয়েছে মুক্তির দিশা। তাঁর মাধ্যমে সুমহান ইসলাম লাভ করেছে পরিপূর্ণতা।

পরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেছেন ধর্মপ্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান।

পক্ষকালব্যাপী অন্যান্য অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধি কমপ্লেক্সে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ১৪৪৩ হিজরি উদযাপন, ১৫ দিনব্যাপী ওয়াজ, মিলাদ ও দোয়া মাহফিল, বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় সেমিনার, ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা, ইসলামি বইমেলার আয়োজন, ক্বিরাআত মাহফিল, হামদ-না’ত ও স্বরচিত কবিতা পাঠের মাহফিল ইত্যাদি।

 

এছাড়াও ইসলামিক ফাউন্ডেশনের সকল বিভাগীয় ও জেলা কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন ও ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমিতে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

প্রতিমন্ত্রী বায়তুল মুকাররমের দক্ষিণ চত্বরে আয়োজিত পক্ষকালব্যাপী ইসলামি বইমেলার উদ্বোধনও করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও সচিবের দায়িত্বরত মু. আ. আউয়াল হাওলাদার।

এ সময় আলোচক অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম শায়খ আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ ও ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস এর গভর্নর মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমীন ও ড. মাওলানা মুহাম্মদ কাফিলুদ্দীন সরকার সালেহী। স্বাগত বক্তব্য প্রদান করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো: মুশফিকুর রহমান।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
এমআইএইচ/ইইউডি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa