ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামে তৃতীয়বারে মত আমেরিকা সপ্তাহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১২

চট্টগ্রাম : তৃতীয়বারের মত চট্টগ্রামে আমেরিকান সপ্তাহ উদযাপন করতে যাচ্ছে বাংলাদেশস্থ মার্কিন দ‍ূতাবাস। এবারের আমেরিকা সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে- ‘একসাথে এগিয়ে যাই’ (মুভিং ফরওয়ার্ড টুগেদার)।


 
আগামী ৩০ জানুয়ারি নগরীর এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন সিজিকেএস জিমনেসিয়াম চত্বরে যৌথভাবে এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজিনা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম মনজুর আলম।

ওই দিন সকাল ৯টায় মার্কিন রাষ্ট্রদূত ও মেয়র এমএ আজিজ স্টেডিয়ামের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করবেন।
 
আমেরিকান সপ্তাহ উপলক্ষে ৩০ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত তিন দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করছে মার্কিন দূতাবাস।

বাংলাদেশস্থ ইউএস অ্যামবেসি প্রেস শাখার প্রধান মেরিনা ইয়াসমিন বাংলানিউজকে জানান, ২০০২ সাল থেকে আমেরিকা সপ্তাহ উদযাপন করছে মার্কিন দুতাবাস। চট্টগ্রাম থেকে প্রথম এই কর্মসূচির যাত্রা শুরু হয়।

রাজধানী ঢাকার বাইরেও বিভিন্ন বিভাগীয় শহরের মানুষের সাথে আমেরিকান জনগণের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে মার্কিন দূতাবাস যে বিভিন্ন কাজ করছে, আমেরিকান সপ্তাহ উদযাপনের মাধ্যমে সেটাই তুলে ধরা হয়। এর আগে খুলনা, রাজশাহী, সিলেট ও বরিশালে আমেরিকা সপ্তাহ উদযাপন করা হয়।

দূতাবাস কর্মকর্তা মেরিনা ইয়াসমিন আরো জানান, তিন দিনব্যাপী এই অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্রের সাইট ভিসিটের পাশাপাশি চট্টগ্রামে যুক্তরাস্ট্রের অর্থায়নে গৃহীত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জানার সুযোগ পাবেন চট্টগ্রামের মানুষ। এছাড়া দর্শনার্থীরা যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহনের সুযোগ, ভর্তি প্রক্রিয়া, ভিসার জন্য আবেদনের প্রক্রিয়া, মার্কিন সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কাজ করার সুযোগের ব্যাপারে আরো ভালোভাবে জানার সুযোগ পাবেন। সিজিকেএস মাঠে যুক্তরাষ্ট্রের গৃহীত বিভিন্ন প্রকল্পের সহযোগী সংস্থার বুথ ও স্টুডেন্ট ইউনিয়ন কাউন্সিলের বুথ থাকবে।

তিন দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে উদ্বোধনী দিনে রয়েছে চারুকলা ইনস্টিটিউটে নিজেকে প্রকাশ করো শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দ্বিতীয় দিনে চট্টগ্রামের জামালখানে প্রতিষ্ঠিত বেসরকারি ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ক্যাম্পাসে আমেরিকান কর্নার উদ্বোধন, বাংলাদেশের ইংরেজি ভাষার শিক্ষকদের আঞ্চলিক সম্মেলন উদ্বোধন, রাতে সিজিকেএস জিমনেসিয়ামে আমেরিকান সংস্কৃতি সন্ধ্যা ও আমেরিকান ওপেন এয়ার কনসার্ট।
 
তৃতীয় দিনে রয়েছে বেশ কিছু ব্যতিক্রমী কর্মসূচি। এর মধ্যে সকালে পতেঙ্গা সমুদ্র সৈকতে পরিষ্কার -পরিচ্ছন্নতা কর্মসূচি, পশ্চিম বাকলিয়ায় সূর্যের হাসি ক্লিনিক পরিদর্শন, চট্টগ্রাম প্রেস ক্লাবে নিরাপদ সড়ক চাই প্রোগ্রামের উদ্বোধন এবং বিকেলে নগরীর থিয়েটার ইনস্টিটিউটে গণতন্ত্র এবং শাসন বিষয়ে রাজনীতিবিদ ও শিক্ষার্থীদের সাথে রাষ্ট্রদূত প্যানেলের আলোচনা।  

বাংলাদেশ সময় : ১৭৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।