ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সমাধানের আশ্বাসে চিনিকল শ্রমিকদের কর্মসূচি প্রত্যাহার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২১
সমাধানের আশ্বাসে চিনিকল শ্রমিকদের কর্মসূচি প্রত্যাহার রংপুর চিনিকলের এমডির কার্যালয়ের সামনে বিক্ষোভরত শ্রমিকরা। ছবি: বাংলানিউজ

গাইবান্ধা: লিখিত কোনো আদেশ বা নোটিশ ছাড়াই হঠাৎ করে রংপুর চিনিকলের শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে মিলের এমডি নুরুল কবিরকে অবরুদ্ধ করে রাখার সাড়ে তিন ঘণ্টা পর সমাধানের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহার করেছে বিক্ষুদ্ধ শ্রমিকরা।

শনিবার (২ জানুয়ারি) দুপুরে গাইবান্ধা জেলা প্রশাসক আব্দুল মতিন সমস্যা সমাধানের আশ্বাস দিলে দুপুর দেড়টার দিকে কর্মসূচি প্রত্যাহার করেন আন্দোলনকারী শ্রমিকরা।

 

এর আগে শনিবার (২ জানুয়ারি) সকাল ১০টা থেকে এমডির কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শ্রমিকরা।

খবর পেয়ে গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম মেহেদী হাসান ঘটনাস্থলে এসে উত্তেজিত শ্রমিকদের বুঝিয়ে শান্ত করার চেষ্টা চালান।

পরে দুপুরে গাইবান্ধা জেলা প্রশাসক মো. আব্দুল মতিন টেলিফোনে শ্রমিক নেতাদের সঙ্গে কথা বলে দ্রুত এ সমস্যার সমাধানের আশ্বাস দিলে অবরোধ তুলে নেন শ্রমিকরা।  

শ্রমিকদের অভিযোগ, বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের প্রজ্ঞাপনকে পাশ কাটিয়ে ও কোনো প্রকার নিয়ম-নীতির তোয়াক্কা না করে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জের রংপুর চিনিকলের শ্রমিক-কর্মচারীদের ছাঁটাই করা হচ্ছে।
 
সম্প্রতি আখ মাড়াই স্থগিত রাখার সিদ্ধান্তে শ্রমিক-কর্মচারীদের অসন্তোষের মুখে বৃহস্পতিবার হঠাৎ করে চিনিকলের কারখানা বিভাগের ৯২ জন শ্রমিক-কর্মচারীকে মৌখিক নির্দেশে চাকরিচ্যুতির কথা জানিয়ে দেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক নুরুল কবির। পহেলা জানুয়ারি-২১ থেকে তাদের আর কাজে যোগ দিতে হবে না বলে জানিয়ে দেন তিনি।

তারা বলেন, গত ২০ ডিসেম্বর করপোরেশনের প্রধান কার্যালয় থেকে বিভিন্ন গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে মাড়াই বন্ধ ঘোষিত চিনিকগুলোর কোনো শ্রমিক-কর্মচারীকে চাকরিচ্যুত করা হবে না বলা হলেও এক সপ্তাহের ব্যবধানে বছরের শেষ দিনে চিনিকল কর্তৃপক্ষের মৌখিক এ নির্দেশনায় ক্ষোভ-হতাশায় ভুগছেন কর্মচারীরা।

এ ব্যাপারে রংপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)  মো. নূরুল কবির বাংলানিউজকে জানান, আখ মাড়াই বন্ধ হওয়ায় কারখানায় কোনো কাজ না থাকায় কানামনাভিত্তিক (কাজ নাই, মজুরি নাই) ৯০ জন শ্রমিককে প্রথম পর্যায়ে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে এ সমস্যা সমাধানের লক্ষ্যে হেড অফিসে আলোচনার জন্য আজ ঢাকায় যাচ্ছি। সেখান থেকে অনুমতি নিয়ে এসে তাদের পুনঃনিয়োগের জন্য চেষ্টা করবো।  

** শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে রংপুর চিনিকলের এমডি অবরুদ্ধ

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।