ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

জাতীয়

সিলেটে লিঙ্গ বৈচিত্র্যময় মানুষের জন্য স্কুল উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
সিলেটে লিঙ্গ বৈচিত্র্যময় মানুষের জন্য স্কুল উদ্বোধন

ঢাকা: সমাজের মূলধারা থেকে বঞ্চিত হিজড়া জনগোষ্ঠীর জন্য সিলেটের তালতলায় শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু করলো সোশ্যাল অ্যাসোসিয়েশন ফর ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (সাদা) এবং সিলেট হিজড়া বাউল সংগঠন।

শনিবার (১৯ ডিসেম্বর) স্বাস্থ্যবিধি মেনে একটি সাধারণ অনুষ্ঠানের মাধ্যমে এই স্কুলের শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে সংগঠন 'সাদা'।

স্কুলের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হিজড়া মানবাধিকার কর্মী ও প্রশিক্ষক শোভা সরকার, সিলেট হিজড়া বাউল সংগঠনের প্রেসিডেন্ট রানা ভূঁইয়া ও  হিজড়া যুব কল্যাণ সংস্থার সভানেত্রী সুক্তা।

কার্যক্রম সম্পর্কে সাদার প্রতিষ্ঠাতা শরীফ হাসান ব্যাপী জানান, স্কুলটি যৌন ও লিঙ্গ বৈচিত্র্যময় সব মানুষের জন্য উন্মুক্ত থাকবে। যেকোনো বয়সী অক্ষরজ্ঞানহীন হিজড়া, ট্রান্সজেন্ডার ও ইন্টারসেক্স পারসন এই স্কুলে এসে পড়াশোনা করতে পারবে। এই স্কুলে বিনামূল্যে তাদের পড়াশোনা ও দক্ষতা উন্নয়নের ব্যবস্থা রাখা হয়েছে।

অনুষ্ঠানে মানবাধিকার কর্মী শোভা সরকার বলেন, যেকোনো উন্নয়নের জন্য শিক্ষা অপরিহার্য। শিক্ষা জাতির মেরুদণ্ড এবং সেই মেরুদণ্ড নিয়েই আমাদের দাঁড়াতে হবে।

স্কুলটির শিক্ষার্থী পায়েল বলেন, শিক্ষা না থাকায় আমরা নিজেরা নিজেদের অধিকার সম্পর্কে অনেক কিছু জানি না এবং বৈষম্যের শিকার হই। আমি খুবই আনন্দিত যে আমাদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে, যেখানে আমরা নিজেদের মতো করে সুন্দর একটি পরিবেশে শিক্ষা লাভ করতে পারবো।

স্কুলের সার্বিক কার্যক্রমকে এগিয়ে নিতে সমাজের বিভিন্ন স্তরের মানুষকে এগিয়ে আসতে আহ্বান জানার সিলেট হিজড়া বাউল সংগঠনের প্রেসিডেন্ট রানা ভূইয়া। অনুষ্ঠান শেষে অথিতি এবং শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে স্কুলের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ০২৩০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২০
এইচএমএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa