ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

না.গঞ্জের চাষাঢ়া ও আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
না.গঞ্জের চাষাঢ়া ও আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি চাষাঢ়া

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ শহরে হেফাজত ইসলাম ও আহলে সুন্নাত ওয়াল জামায়াত একই সময় সভা ডাকায় ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।

রোববার (২৭ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ১৪৪ ধারা কার্যকর থাকবে।

জেলা প্রশাসক জসিম উদ্দিন জানান, ফৌজদারি কার্যবিধি ১৮৯৮-এর ক্ষমতাবলে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ভবন থেকে চাষাঢ়া শহীদ মিনার, খানপুর ৩০০ শয্যা হাসপাতাল ও তৎসংলগ্ন এলাকায় এ ১৪৪ ধারা জারি করা হয়েছে। হেফাজত ইসলাম ও আহলে সুন্নাত ওয়াল জামায়াত একই সময় সভা ডাকায় সংঘাত পরিস্থিতি সৃষ্টি হতে পারে তাই আগেই ব্যবস্থা নেওয়া হয়েছে।

হেফাজতে ইসলামের আমির প্রয়াত আল্লামা শাহ আহমদ শফীকে নিয়ে ফেসবুকে কটূক্তি করার অভিযোগে গ্রেফতারকৃত আলাউদ্দিন জিহাদী ইস্যুতে পাল্টাপাল্টি গণজমায়েত ডাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতেই এ ১৪৪ ধারা জারি করা হয়।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক জসিম উদ্দিন স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশে বলা হয়, আহলে সুন্নাত ওয়াল জামায়াত নারায়ণগঞ্জ শহরের ২ নম্বর রেলগেট এলাকাতে সভার আয়োজন করে। এছাড়া আরেকটি পক্ষও সভার ডাক দেয়। এ অবস্থায় পরিস্থিতি ঠিক রাখতে সিটি করপোরেশন ভবন থেকে চাষাঢ়া শহীদ মিনার, খানপুর ৩০০ শয্যা হাসপাতাল ও তৎসংলগ্ন এলাকায় এ ১৪৪ ধারা জারি থাকবে। এখানে কোনো প্রকার জটলা, মিছিল মিটিং, সমাবেশ, যেকোনো ধরনের অস্ত্র বহন, সন্দেহজনক ঘোরাফেরা নিষিদ্ধ।

এছাড়া ২ নম্বর রেলগেট, শহীদ মিনার, গ্রিন্ডলেজ ব্যাংক মোড় এলাকাতে পৃথকভাবে তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব পালনের নির্দেশনা রয়েছে।

এর আগে গত শনিবার (২৬ সেপ্টেম্বর) রাতে জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ওলামা পরিষদ ও হেফাজাত নেতাসহ আহলে সুন্নাত ওয়াল জামায়াতের নেতাদের সঙ্গে পৃথকভাবে বৈঠক করেন। বৈঠকে উভয় পক্ষকে জানিয়ে দেওয়া হয়েছে কোনো ধরনের জমায়েত ও উচ্ছৃঙ্খল আচরণ করা যাবে না। সেই সঙ্গে উস্কানিও চলবে না।

নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান বলেন, আমাদের কাছে খবর ছিল সকালে ডিআইটিতে ওলামা পরিষদ ও বিকেলে আহলে সুন্নাত ওয়াল জামায়াতের নেতাকর্মীরা পৃথকভাবে সমাবেশ, গণজমায়েত করবে। বিষয়টি নিয়ে উত্তেজনা ছিল। উভয় পক্ষকে ডেকে এ ধরনের গণজমায়েত থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। কেউ এ নির্দেশ অমান্য করলে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

হেফাজতে ইসলামের প্রয়াত আমির আল্লামা শাহ আহমদ শফীকে কটূক্তি করার অভিযোগে গ্রেফতারকৃত আহলে সুন্নাত ওয়াল জামায়াতের সদস্য আল্লামা মুফতি আলাউদ্দিন জিহাদী ইস্যুতে এ সমাবেশ ও গণজমায়েতের ডাক দেওয়া হয়।

শহরের ডিআইটি জামে মসজিদের সামনে ওলামা পরিষদের ব্যানারে বিক্ষোভ করবেন জানিয়েছিলেন সংগঠনটির জেলার সভাপতি আবদুল আউয়াল। যিনি একই সঙ্গে হেফাজতের জেলার সভাপতি। মূলত ওলামা পরিষদ, হেফাজতে ইসলাম ও জমিয়তের নারায়ণগঞ্জের কমিটিগুলো একই ব্যক্তি দ্বারা পরিচালিত।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রয়াত আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যু নিয়ে কটূক্তির অভিযোগ এনে দেওভোগ মাদ্রাসার খতিব হারুনুর রশীদ বাদী হয়ে মুফতি আলাউদ্দিন জিহাদীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। ওই মামলায় গত ২০ সেপ্টেম্বর দুপুরে ফতুল্লার মাহমুদপুর এলাকার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।

এর পর থেকেই মূলত ধারাবাহিক আন্দোলন চলে আসছিল। আহলে সুন্নাতরা তার মুক্তি চায় আর হেফাজত চায় বিচার।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২০
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।