ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রণব মুখার্জির মৃত্যুতে বিভিন্ন মহলের শোক

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
প্রণব মুখার্জির মৃত্যুতে বিভিন্ন মহলের শোক প্রণব মুখার্জি-শোকের প্রতীকী।

ঢাকা: ভারতের সাবেক রাষ্ট্রপতি ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন সরকারের বিভিন্ন দপ্তরের মন্ত্রী, প্রতিমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার, রাজনৈতিক দলসহ সংশ্লিষ্ট আরও অনেকে।

সোমবার (৩১ আগস্ট) পৃথক পৃথক বার্তায় শোক জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, অর্থমন্ত্রী আ হ  ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী ড. আব্দুর রহমান, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ, স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

 

এছাড়াও আরও শোক জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এনামুল হক শামীম, যুব ও ক্রিয়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, জামালপুরে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।  

শোকবার্তায় তারা প্রয়াত প্রণব মুখার্জির বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।  

শোকাবার্তায় মন্ত্রীরা বলেন, প্রণব মুখার্জি ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। আমাদের মুক্তিযুদ্ধে তার অবদান বাংলাদেশের মানুষ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। দলের প্রতি আনুগত্য ও অসামান্য প্রজ্ঞাই এই বাঙালি রাজনীতিবিদকে ভারতীয় কংগ্রেস দলে ও এমনকি দলের বাইরেও বিশেষ শ্রদ্ধার পাত্র করেছেন। দেশের প্রতি অসামান্য অবদানের জন্য তাকে ভারতের সর্বোচ্চ ও দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান ভারতরত্ন ও পদ্মবিভূষণ পুরস্কারে ভূষিত করা হয়েছে।  

শোকবার্তায় মন্ত্রীরা আরও বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে প্রণব মুখার্জির অসামান্য অবদান বাঙালি জাতি চিরকাল শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণে রাখবেন।  

প্রতিমন্ত্রীরা শোকবার্তায় বলেন, বাংলাদেশ ও ভারত সম্পর্ক বন্ধুত্বপূর্ণ ও দৃঢ়ীকরণে তিনি রেখেছেন অবিস্মরণীয় অবদান। প্রণব মুখার্জির মৃত্যুতে উপমহাদেশের এক বর্ণাঢ্য রাজনৈতিক অধ্যায়ের ইতি ঘটলো এবং বাংলাদেশ হারালো এক অকৃত্রিম বন্ধু। ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যু শুধু ভারত নয় বরং উপমহাদেশের জন্য এক অপূরণীয় ক্ষতি।  

এক শোকবার্তায় স্পিকার বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।  

এছাড়াও জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. তারাপদ ভৌমিক গভীর শোক প্রকাশ করেছেন।

প্রণব মুখার্জি ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন। উপমহাদেশের বরেণ্য রাজনীতিক প্রণব মুখার্জি এ দিন নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৪।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
টিআর/এসকে/এসএমএকে/জিসিজি/টিএম/ডিএন/এমএইচ/এএটি/এমআরএম/এমএমআই/এমআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।