bangla news

করোনা: তেজগাঁওয়ে হাসপাতাল তৈরিতে বাধা, বিক্ষোভ-ভাঙচুর

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৮ ৫:০৬:২৭ পিএম
হাসপাতাল নির্মাণে বাধা দেন স্থানীয় লোকজন। ছবি: বাংলানিউজ

হাসপাতাল নির্মাণে বাধা দেন স্থানীয় লোকজন। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর ‌তেজগাঁও শিল্পাঞ্চ‌ল এলাকায় নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের চিকিৎসায় বিশেষায়িত হাসপাতাল তৈরির খবরে বিক্ষোভ করেছেন স্থানীয়রা। 

এ সময় হাসপাতাল তৈরির কার্যক্রমে বাধা দেওয়াসহ নির্মাণ সামগ্রী ভাঙচুর করা হয় বলেও জানা গেছে। শনিবার (২৮ মার্চ) দুপুরে এ ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানায়, তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসায় হাসপাতাল তৈরির উদ্যোগ নেওয়া হয়। এরই মধ্যে সেখানে কাজও শুরু করেছেন শ্রমিকেরা। 

এক পর্যায়ে তারা তেজগাঁওয়ে আকিজ গ্রুপের অফিসের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে স্থানীয় বাসিন্দারা। এক পর্যায়ে উত্তেজিত জনতা কাজে বাধাসহ নির্মাণসামগ্রী ভাঙচুর করেন। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। 

স্থানীয়দের দাবি, এখানে করোনা রোগীদের জন্য হাসপাতাল হলে এলাকার বাসিন্দারা ঝুঁকিতে পড়বেন। তাই কোনো অবস্থাতেই এখানে করোনা রোগীর চিকিৎসায় হাসপাতাল তৈরি করতে দেওয়া হবে না। 

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও শিল্পাঞ্চল জোনের সহকারী কমিশনার (এসি) সালমান হাসান বাংলানিউজকে জানান, করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসায় হাসপাতাল বানাচ্ছে আকিজ গ্রুপ এমন খবর ছড়িয়ে পড়লে এলাকাবাসী ও স্থানীয়রা প্রতিষ্ঠানটির সামনে বিক্ষোভ করেন। 

`তাদের দাবি, এ এলাকায় এমন কোনো হাসপাতাল করা যাবে না। এ বিষয়ে আমরা আকিজ গ্রুপের কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি, আসলে এখানে পূর্ণাঙ্গ হাসপাতাল নয়, কোয়ারেন্টিনের জন্য ভবন হচ্ছে।’

তবে এখানে হাসপাতাল তৈরির বিষয়ে কোনো খবর পুলিশের কাছে নেই বলে জানিয়েছেন তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী হোসেন। 

বাংলানিউজকে তিনি বলেন, তেজগাঁও শিল্পাঞ্চলের বাবলী এলাকার একটা জায়গায় আকিজ গ্রুপের পক্ষ থেকে কিছু শ্রমিক কাজ করছিলেন। তবে তারা কী করছিলেন তা আমাদের নলেজে নেই। 

‘তবে এলাকাবাসীর কাছে শুনেছি- একটি করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য হাসপাতাল তৈরির কাজ চলছে-খবর পেয়েই এখানে জড়ো হয়েছেন তারা। এ সময় তারা ওই জায়গার সামনে তিন চাকার ভ্যান, কিছু রিকশা এনে কাজের প্রতিবন্ধিকতা সৃষ্টি করে। তবে আমরা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে রিকশা-ভ্যানগুলো সরিয়ে দিয়েছি।’

ওসি আলী হোসেন বলেন, বর্তমানে পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। যারা ভুল তথ্যে ভুল বুঝে বিক্ষোভ করতে এসেছিলেন তাদের বুঝিয়ে সরিয়ে দেওয়া হচ্ছে। 

এদিকে বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে- আকিজ গ্রুপ ও গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে বর্তমান করোনা পরিস্থিতিতে এ হাসপাতাল তৈরির উদ্যোগ নেওয়া হয়।   

যদিও শুক্রবার (২৭ মার্চ) রাতে আকিজ গ্রুপের এমডি বাংলানিউজকে বলেন, হাসপাতালটি গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে তৈরি করা হচ্ছে। 

গণস্বাস্থ্য কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করতে পরামর্শ দেন তিনি।    

তেজগাঁওয়ে ওই হাসপাতাল নির্মাণের অন্যতম উদ্যোক্তা গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী সংবাদমাধ্যমকে বলেন, হাসপাতাল নির্মাণে বাধার কথা আকিজ গ্রুপের লোকজনের মাধ্যমে তিনি শুনছেন। 

‘স্থানীয় কাউন্সিলর এটা করাচ্ছেন। তিনি গুজব তৈরি করে লোকজন জড়ো করে এটা করছেন। বলা হচ্ছে এখন থেকে ভাইরাস ছড়াবে। এখানে তো পরীক্ষা করা হবে। ছড়াবে কীভাবে?,’ যোগ করেন তিনি। 
 
বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০২০
পিএম/এজেডেএস/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-28 17:06:27