bangla news

বাংলাদেশিদের ফেরাতে বেইজিংকে চিঠি দিলো ঢাকা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৮ ১২:১২:৩৫ এএম
বাংলাদেশ এবং চীনের পতাকা

বাংলাদেশ এবং চীনের পতাকা

ঢাকা: চীনে করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সেখান থেকে ফিরতে আগ্রহী বাংলাদেশিদের দেশে আনার জন্য বেইজিংকে চিঠি দিয়েছে ঢাকা। আগ্রহী বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনার লক্ষ্যে তৎপরতাও শুরু করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এদিকে উহানে থাকা বিদেশি নাগরিকদের আগামী দুই সপ্তাহের মধ্যে ছাড়বে না চীন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এসব তথ্য জানায়।

চীন থেকে ফিরতে আগ্রহী বাংলাদেশীদের ফিরিয়ে আনার লক্ষ্যে কার্যক্রম শুরু করেছে সরকার। সে লক্ষ্যে বেইজিংকে চিঠি পাঠানো হয়েছে। সরকার থেকে ফিরতে আগ্রহীদের তালিকা করারও প্রস্তুতি চলছে।

এদিকে সোমবার (২৭ জানুয়ারি) চীনের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা ভাইরাস  আক্রান্ত এলাকা উহান থেকে  আগামী দুই সপ্তাহ কোনো বিদেশি নাগরিককে ছাড়বে না দেশটি। একইসঙ্গে সেখানে কোনো বিদেশিকে যেতেও দেওয়া হবে না। ভাইরাস প্রতিরোধ করার লক্ষ্যেই এই ব্যবস্থা নিয়েছে দেশটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, চীনে কোনো প্রবাসী বাংলাদেশি এখনো ভাইরাসে আক্রান্ত হয়নি। চীনের উহানে ৩ থেকে ৪শ’ বাংলাদেশি রয়েছেন। বেইজিংয়ের বাংলাদেশ দূতাবাস প্রতিনিয়ত তাদের খোঁজ খবর রাখছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ীও এখনো কোনো বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। এছাড়া বাংলাদেশ দূতাবাস থেকে একটি হটলাইন খোলা হয়েছে। এই হটলাইন নম্বর (৮৬ )-১৭৮০১১১৬০০৫।

বাংলাদেশ সময়: ০০১২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২০
টিআর/এইচএডি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-28 00:12:35