ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চলতি বছর হজ ৩০ জুলাই

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
চলতি বছর হজ ৩০ জুলাই

জাতীয় সংসদ ভবন থেকে: সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ ৩০ জুলাই অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ থেকে চলতি বছর হজে যাবেন এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন। মক্কা রুটের হজযাত্রীদের ইমিগ্রেশন করা হবে ঢাকায়।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের উত্তরে ধর্ম বিষয়ক মন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ এসব তথ্য জানান।

এ সময় অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার প্রশ্ন উত্তর পর্ব টেবিলে উত্থাপন করা হয়।

ধর্মমন্ত্রী বলেন, হজ পালনের লক্ষ্যে ২০১৯ সালের ৪ ডিসেম্বর সৌদি সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার। চুক্তি মোতাবেক ২০২০ সালে এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর সংখ্যা নির্ধারিত হয়েছে। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন।

সৌদি আরবে হারানো হাজী, হারানো লাগেজ অনুসন্ধান এবং সরকারি ব্যবস্থাপনার বাড়িসমূহে ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করা হবে। যাতে সব হাজী অবহিত হতে পারেন। একইসঙ্গে চলতি বছর থেকে শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন মক্কা রুটের মাধ্যমে ঢাকায় সম্পন্ন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
এসই/এসকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।