ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘সবচেয়ে বেশি নীতি মেনে চলতে হয় সাংবাদিকদের’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
‘সবচেয়ে বেশি নীতি মেনে চলতে হয় সাংবাদিকদের’

ঢাকা: জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া বলেছেন, দেশে অনেক পেশা আছে। এরমধ্যে আইনজীবী, ডাক্তার, সাংবাদিকসহ সব পেশার মানুষকেই এথিক্স মেনটেইন (নীতি মেনে) করে চলতে হয়। তবে সবচেয়ে বেশি এথিক্স মেনটেইন করে চলতে হয় সাংবাদিকদের।

মঙ্গলবার (২১ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবে দৈনিক গণজাগরণের প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, আজ আইনজীবী সাংবাদিক ডাক্তার সবাই এথিক্স থেকে দূরে সরে গেছেন।

এই জায়গাটাকে ফিরিয়ে আনতে হবে।

তিনি বলেন, রানা প্লাজার ঘটনায় পোশাক খাতে অবিস্মরণী ক্ষতি হয়েছে। আগে বিদেশিরা দেশের বিভিন্ন পোশাক কারখানায় গিয়ে অর্ডার করতেন। রানা প্লাজার ঘটনার পরে আর সেরকম অর্ডার পাওয়া যাচ্ছে না। বর্তমানে বিদেশে ঘুরে ঘুরে অর্ডার আনতে হচ্ছে। এমনটা হয়েছে শুধু সেই সময়ে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় অতিমাত্রায় নিউজ প্রকাশের কারণে।

ফজলে রাব্বী মিয়া বলেন, রানা প্লাজার ঘটনা পত্রপত্রিকা, অনলাইন, ইলেক্ট্রনিক মিডিয়ায় নিয়মিত দেখানোর কারণে এ ক্ষতি হয়েছে। দেশে রপ্তানি বাণিজ্য ধ্বংস হয়েছে। আজকে আমাদের গার্মেন্টস ইন্ডাস্ট্রি ধ্বংসের মুখে।

সাংবাদিকদের উদ্দেশে তিনি আরও বলেন, পৃথিবীতে এমন কোনো দেশ নেই, যেখানে নয় মাস যুদ্ধ করে ৩০ লাখ শহীদের বিনিময়ে আমাদের মতো স্বাধীনতা ছিনিয়ে এনেছে। আমরা সেই জাতি। আপানাদের দ্বায়িত্ব সেই স্বাধীনতা এবং সার্বভৌমত্ব রক্ষা করা। এথিক্স মেনটেইন করে সেই কাজটা আপনাদের করতে হবে। এমন খবর প্রকাশ করা যাবে না, যেটা প্রকাশ করলে দেশের ক্ষতি হয়।

বগুড়া-৭ আসনের সংসদ সদস্য মো. রেজাউল করিম বাবলুর সভাপতিত্বে এই প্রতিনিধি সম্মেলনে গণজাগরণের ভারপ্রাপ্ত সম্পাদক ওমর ফারুক জালালসহ বিভিন্ন জেলা-উপজেলা থেকে আগত প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
পিএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।