ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

এমপি ইসমাত আরা সাদেক আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
এমপি ইসমাত আরা সাদেক আর নেই সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক

যশোর: যশোর-৬ (কেশবপুর) আসনের সংসদ সদস্য (এমপি) ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই (ইন্নালিল্লাহি...রাজিউন)।

মঙ্গলবার (২১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

ইসমাত আরা সাদেকের স্বামী সাবেক শিক্ষামন্ত্রী আবু শরাফ হিফজুল কাদের সাদেক (এএসএইচকে) তত্ত্বাবধায়ক সরকার আমলে জরুরি অবস্থা চলাকালে ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর তার মৃত্যু হয়।

সাদেক দম্পত্তির একমাত্র ছেলে তানভীর সাদেক কম্পিউটার ইঞ্জিনিয়ার, তিনি স্ত্রী-সন্তানসহ আমেরিকায় থাকেন। মেয়ে নওরীন সাদেক আর্কিটেক্ট ইঞ্জিনিয়ার, তিনিও স্বামী সন্তান নিয়ে আমেরিকায় বসবাস করেন।

ইসমাত আরা সাদেক ১৯৪২ সালের ১২ ডিসেম্বর বগুড়া জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বগুড়ার সাতানী জমিদার বাড়ির মরহুম মাহবুবুর রহমান চৌধুরী এবং মরহুমা সায়েরা খাতুনের একমাত্র কন্যা ইসমাত আরা ১৯৫৬ সালে বগুড়া ভি এম গার্লস স্কুল থেকে ম্যাট্রিক, ১৯৫৮ সালে ঢাকার হলিক্রস কলেজ থেকে ইন্টারমিডিয়েড এবং ১৯৬০ সালে ঢাকার ইডেন কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

স্বামী প্রয়াত আবু শরাফ হিফজুল কাদের সাদেক ছিলেন সাবেক সচিব, দুইবার নির্বাচিত সংসদ সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সফল শিক্ষামন্ত্রী।

ইসমাত আরা সাদেক যশোর-৬ (কেশবপুর) নির্বাচনী এলাকা থেকে ১০ম জাতীয় সংসদের সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০১৪ সালের ১২ জানুয়ারি আওয়ামী লীগ সরকার গঠন করলে তাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। '১৪ সালের ১৫ জানুয়ারি তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে এমপি নির্বাচিত হলেও মন্ত্রিসভায় স্থান পাননি।

এদিকে ইসমাত আরা সাদেকের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমীন। তিনি মরদেহ কেশবপুরে আনা এবং জানাজার সময় নেতাদের সঙ্গে আলোচনা করে পরবর্তীতে জানাবেন বলে উল্লেখ করেন।

আরও পড়ুন: ইসমাত আরার মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
ইসমাত আরার মৃত্যুতে স্পিকারের শোক​
ইসমাত আরার মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক​
ইসমাত আরার মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
ইউজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।