ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জনগণের অধিকার সুরক্ষায় আইপিইউকে সোচ্চার হওয়ার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
জনগণের অধিকার সুরক্ষায় আইপিইউকে সোচ্চার হওয়ার আহ্বান

ঢাকা: জনগণের অধিকার সুরক্ষায় এবং গণতন্ত্রের উত্তরণে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নকে (আইপিইউ) আরও সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আইপিইউ প্রতিষ্ঠার ১৩০ বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে মঙ্গলবার (১৫ অক্টোবর) সার্বিয়ার বেলগ্রেডে ১৪১তম আইপিইউ সম্মেলনে দেওয়া বক্তব্যে এ আহ্বান জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

অনুষ্ঠানে স্পিকার আইপিইউর ১৩০বর্ষ পূর্তিতে সদস্যভুক্ত সব অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান।

এ সময় তিনি জনগণের অধিকার সুরক্ষায় এবং গণতন্ত্রের উত্তরণে আইপিইউকে আরও সোচ্চার হওয়ার আহ্বান জানান। তিনি আইপিইউ'র সার্বিক সফলতা কামনা করেন। জাতীয় সংসদ সচিবালয়ের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে বাংলাদেশ আইপিইউর সদস্য পদ লাভ করে। সূচনালগ্ন থেকে আইপিইউর কার্যকর সদস্য হিসেবে বাংলাদেশ কাজ করে যাচ্ছে। সেই ধারাবাহিকতায় বেলগ্রেডে অনুষ্ঠানরত আইপিইউ'র ১৩০বর্ষ পূর্তি উদযাপন অনুষ্ঠানে বাংলাদেশ অংশ নিচ্ছে।  

বাংলাদেশ জাতীয় সংসদ ১৩৬তম আইপিইউ সম্মেলনের সফল আয়োজন করেছিল। সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী ২০১৪-১৭ মেয়াদে আইপিইউর প্রেসিডেন্ট হওয়ার গৌরব অর্জন করেছিলেন বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, আইপিইউ'র ১৩০বর্ষ পূর্তি উদযাপনকে সামনে রেখে বাংলাদেশ জাতীয় সংসদ ফটো প্রদর্শনীর আয়োজন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদর্শনীটি উদ্বোধন করেন। যেখানে আইপিইউতে বাংলাদেশের ভূমিকা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে আইপিইউ প্রেসিডেন্ট গ্যাব্রিয়েলা চুয়েভাস ব্যারন, সেক্রেটারি মার্টিন চুংগং এবং সার্বিয়া পার্লামেন্টের স্পিকার ও ১৪১তম আইপিইউ সম্মেলনের প্রেসিডেন্ট মিজ মাজা গজকোভিচ বক্তব্য রাখেন।

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু, মো. হাবিবে মিল্লাত, ফাহমী গোলন্দাজ বাবেল, আবদুস সালাম মুর্শেদী, পীর ফজলুর রহমান, সুবর্ণা মুস্তাফা, শবনম জাহান, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এবং ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
এসকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।