ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯
bangla news

...ওষুধ দেবো কোথা?

জিএম মুজিবুর, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-৩১ ৩:৫৮:১৩ পিএম
রাজধানীর বিভিন্ন এলাকায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশের কিছু খণ্ডচিত্র। ছবি: জিএম মুজিবুর

রাজধানীর বিভিন্ন এলাকায় এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশের কিছু খণ্ডচিত্র। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: রাজধানী ঢাকাসহ সারাদেশকে কাঁপিয়ে চলেছে ডেঙ্গুজ্বর। মৌসুমের প্রথমে ডেঙ্গু নিয়ে কর্তাব্যক্তিদের উদাসীনতা চোখে পড়লেও পরিস্থিতির অবনতি হওয়ায় নড়ে-চড়ে বসতে হয় তাদের। বিশেষ করে ঢাকার দুই সিটি করপোরেশনতো এখন রীতিমত বাড়ি বাড়ি গিয়ে মশক নিধন ওষুধ ছিটিয়ে আসছে। কোথাও এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ পেলে জরিমানা পর্যন্তও করছে।

কিন্তু ডামাডোল পিটিয়ে মশক নিধন কার্যক্রমের বাইরে চোখ খুলে ঢাকার অলি-গলি ঘুরলে মনে হয়, ‘সর্বাঙ্গে ব্যথা, ওষুধ দেবো কোথা?’ ব্যস্ত সড়কের পাশে, দোকানপাটে পরিত্যক্ত টায়ারের ভেতরে, যানবাহনের স্ট্যান্ডে, এমনকি খোদ বর্জ্য ব্যবস্থাপনা অফিসের সামনেই চোখে পড়ে এডিসের লার্ভা বা মশার প্রজনন উপযোগী পরিবেশ। বাংলানিউজের ক্যামেরায় উঠে এসেছে এমনই কিছু চিত্র।ছবি: জিএম মুজিবুরকুড়িলের কুড়াতলী মসজিদ মার্কেটের স্বপন টায়ার অ্যান্ড ব্যাটারী দোকানে পরিত্যক্ত টায়ারের ভেতরে জমে আছে পানি। আর এখান থেকে প্রতিনিয়ত জন্ম নিচ্ছে এডিস মশা।ছবি: জিএম মুজিবুরছবি তুলতে দেখে দোকানের ম্যানেজার মোহাম্মদ শাহজাহান আলী পরিত্যক্ত টায়ারে জমে থাকা পানি ফেলতে শুরু করেন।ছবি: জিএম মুজিবুরকুড়িল ফ্লাইওভারের পূর্বপাশে পার্কিং করে রাখা পিকআপ ভ্যানগুলোর পাশে দিনের পর দিন জমে থাকা পানি যেন এডিস মশার আদর্শ প্রজননস্থল। কিন্তু দেখবে কে?ছবি: জিএম মুজিবুরএ যেন প্রদীপের নিচে অন্ধকার। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৫ নম্বর ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনা অফিসের সামনেই দীর্ঘদিন ধরে পড়ে আছে পিকআপ ভ্যান। আর এর নিচে দেখা যায় এডিস মশার লার্ভা।

ছবি: জিএম মুজিবুরভাষানটেক বাজার প্রধান সড়কের ওপরে পড়ে আছে একটি পিকআপ ভ্যান। ভ্যানটির নিচের চিত্র যেন তুলে ধরছে ‘সমগ্র বাংলাদেশ’র দুর্দশা।ছবি: জিএম মুজিবুরপূর্ব ভাষানটেক বাগানবাড়ি এলাকার প্রধান সড়কের পাশেই ময়লা ফেলে স্তূপ করে রেখেছে এলাকাবাসী, যেখানে জমছে পানিও।ছবি: জিএম মুজিবুরমিরপুর ১৪ নম্বরে পুলিশ ব্যাটালিয়নের সামনের সড়কের পাশে ফুটপাতে এভাবেই ময়লা ও নোংরা পানি জমে থাকছে দীর্ঘদিন।ছবি: জিএম মুজিবুরআর দেশের সবচেয়ে ব্যস্ত ও গুরুত্বপূর্ণ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। এখানে বিদেশগামী কাউকে বিদায় বা বিদেশফেরত কাউকে অভ্যর্থনা জানাতে গেলেই বোঝা যায়, এই বিমানবন্দর মশার কেমন অভয়াশ্রম হয়েছে! কিন্তু কোথা থেকে আসে এতো মশা? আগমনী টার্মিনালের সামনের পার্কিংস্থলে এক চক্কর দিলেই মিলে যাবে সে উত্তর। 

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৯
জিএমএম/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-08-31 15:58:13