ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের সপ্তাহজুড়ে বৃষ্টির কবলে থাকবে দেশ

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৯
ঈদের সপ্তাহজুড়ে বৃষ্টির কবলে থাকবে দেশ উপগ্রহচিত্রে বৃষ্টির অবস্থা তুলে ধরা হয়েছে

ঢাকা: জুলাই মাসে দেশে স্বাভাবিকের তুলনায় ২৫ শতাংশ বেশি বৃষ্টিপাত ছিল। আগস্ট মাসেও স্বাভাবিকের চেয়ে বৃষ্টিপাত বেশি থাকবে। এক্ষেত্রে চলতি মাসে দেশের কোথাও কোথাও ভারী, কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে। তবে আগামী সপ্তাহ অর্থাৎ ঈদের সপ্তাহজুড়ে পুরো দেশ বৃষ্টির কবলে থাকবে।

আবহাওয়া অফিদফতর এক পূর্বাভাসে জানিয়েছে, আগামী ৭ আগস্ট (বুধবার) পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগের অধিকাংশ স্থানে এবং রংপুর বিভাগের অনেক স্থানে হালকা (৪ থেকে ১০ মিলিমিটার প্রতিদিন) থেকে মাঝারি ধরনের (১১ থেকে ১২ মিলিমিটার প্রতিদিন) বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২৩ থেকে ৪৩ মিলিমিটার প্রতিদিন) থেকে অতি ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার প্রতিদিন) বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ কাওসারা পারভীন এক পূর্বাভাসে জানিয়েছেন, বৃষ্টিপাত পর্যায়ক্রমে বাড়বে আগস্টের দ্বিতীয় সপ্তাহে। অর্থাৎ ৮ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত এই ১০ দিন পর্যায়ক্রমে বৃষ্টিপাত বাড়বে। আগামী ১২ আগস্ট (সোমবার) বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

পূর্বাভাস অনুযায়ী, ঈদের সপ্তাহজুড়েই দেশ থাকবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের কবলে। এক্ষেত্রে দেশের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চলের কিছু কিছু জায়গায় এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু কিছু জায়গায় অপেক্ষাকৃত কম বৃষ্টিপাত হবে। এ সময় রাজধানী ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, রাজশাহী ও রংপুর বিভাগের অধিকাংশ জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টি অথবা ব্রজসহ বৃষ্টিপাতের আভাস রয়েছে। অন্যান্য স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা ব্রজসহ বৃষ্টিপাত হতে পারে।

আগস্ট মাসে ভারতের সিকিম, পশ্চিমবঙ্গ এবং আসামেও স্বাভাবিকের চেয়ে ভারী বৃষ্টিপাত হওয়ার আভাস রয়েছে।

জুলাই মাসে খুলনা ও সিলেট ছাড়া সব বিভাগেই স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। স্বাভাবিকের চেয়ে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে ময়মনসিংহ অঞ্চলে। এ অঞ্চলে ৫০ দশমিক ৩ শতাংশ বেশি বর্ষণ হয়েছে। চট্টগ্রামেও স্বাভাবিকের চেয়ে ৪০ দশমিক ৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে স্বাভাবিকের চেয়ে সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে খুলনা অঞ্চলে। এখানে ২৭ দশমিক ৫ শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে। সিলেটেও স্বাভাবিকের চেয়ে ৪ দশমিক ৭ শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে। তবে প্রতিদিন বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামে।

আবহাওয়া অধিদফতর বলছে, বর্তমানে মৌসুমি বায়ু বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি ‍অবস্থায় আছে। আর বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়ভাবে বিরাজ করছে। সপ্তাহান্তে মৌসুমি বায়ু সক্রিয় কিংবা অধিক সক্রিয় হলে সাগরে লঘুচাপের সৃষ্টি হতে পারে। যেটি নিন্মচাপে পরিণত হওয়ার সম্ভাবনাও রয়েছে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমদ এক পূর্বাভাসে জানিয়েছেন, আগস্ট মাসে বঙ্গোপসাগরে দুই থেকে তিনটি বর্ষাকালীন লঘুচাপের সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি পরিণত হতে পারে নিন্মচাপে। ফলে বৃষ্টিপাত বেড়ে যাওয়ার কারণে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল, উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার আভাস রয়েছে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।