ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
bangla news

যত্রতত্র শিল্প কারখানা করতে দেওয়া হবে না: শিল্পমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৬ ২:৫১:৪১ পিএম
সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, ছবি: বাংলানিউজ

সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশে যত্রতত্র শিল্প কারখানা করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেছেন, আমাদের পর্যাপ্ত জায়গা রয়েছে৷ শিল্প বিনিয়োগের জন্য বা স্থাপনের জন্য কোনো কৃষি জমি নষ্ট করতে হবে না।

মঙ্গলবার (১৬ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে জেলা প্রশাসকদের সঙ্গে অধিবেশন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, কৃষিজমি বা যত্রতত্রভাবে শিল্প কারখানা করা যাবে না, বিষয়টি আমাদের আইনেই আছে। আমাদের বিসিক (বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন) শিল্প নগর আছে। সেখানে বস্ত্র-মিলসহ অনেক শিল্প কারখানা রয়েছে। তবে কৃষি জমিও নষ্ট করে যত্রতত্র শিল্প কারখানা করতে দেওয়া হবে না।

তিনি বলেন, আমরা শিল্প এলাকাগুলো পরিকল্পিতভাবেই করছি। কৃষিজমিতে কোনো শিল্প এলাকা হচ্ছে না। আপনারা জানেন আমাদের জমির পরিমাণ কমে যাচ্ছে। তাই পরিকল্পিতভাবে শিল্পে পার্ক করছি।এসব পরিকল্পিত শিল্প এলাকাগুলো অবশ্যই বিদ্যুৎ ও গ্যাস সংযোগ দেওয়া হবে।  এছাড়া সরকারের ঘরে ঘরে বিদ্যুৎ দেওয়ার নির্দেশনাতো আছেই। 

অপরিকল্পিতভাবে গড়ে ওঠা অঞ্চলগুলোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সময় মতো আমরা ধীরে ধীরে এগুলো সরিয়ে নেবো। আমাদের অনেক জায়গা আছে, তাদের সেখানে সরিয়ে নেওয়া হবে। রাতারাতি সরিয়ে নেওয়া যাবে না। তাহলে, অনেকে বেকার হয়ে পড়বে। আমরাতো বেকার সমস্যা দূর করতে চাই।

ভেজাল ও নকল প্রতিরোধে কি নির্দেশনা দেওয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, জেলা প্রশাকরা নির্দেশনা অনুযায়ী কাজ করছেন। তারা আন্তরিকতার সঙ্গে কাজ করছেন। এছাড়া সরকার ভেজাল ও নকল নিয়ন্ত্রণে জিরো টলারেন্স নীতিতে এগোচ্ছে। পাশাপাশি আমাদের ভেজালবিরোধী অভিযান অব্যাহত থাকবে।

** ১৫ দিনের মধ্যে পেঁয়াজ-রসুনের দাম নিয়ন্ত্রণে আসবে
** বিজেএমসি পিপিপি’র মাধ্যমে পরিচালিত হবে: পাটমন্ত্রী

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
জিসিজি/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-16 14:51:41