ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
bangla news

১৫ দিনের মধ্যে পিঁয়াজ-রসুনের দাম নিয়ন্ত্রণে আসবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৬ ১:৪০:১৪ পিএম
ডিসি সম্মেলনে অংশ নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

ডিসি সম্মেলনে অংশ নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

ঢাকা: আগামী ১৫ দিনের মধ্যে পিঁয়াজ-আদা-রসুনের দাম নিয়ন্ত্রণে চলে আসবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, এ বিষয়ে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে ভোক্তাদের অধিকার সম্পর্কে সচেতন করা ও বাজারে যাতে কোনো ধরনের ফরমালিনযুক্ত খাবার বা ভেজাল খাবার না যায় সেদিকে লক্ষ্য রাখতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে জেলা প্রশাসকদের সঙ্গে অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

টিপু মুনশি বলেন, গত রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে ছিল। সেখানে আমাদের উদ্যোগের কিছু সফলতা পেয়েছি। তবে এখন যে অবস্থা সেখানে দেখা গেছে দুই একটি পণ্যের দাম বেড়েছে। বিশেষ করে পিঁয়াজ-আদা-রসুনের দাম। এজন্য জেলা প্রশাসকদের বলা হয়েছে বাজারে যাতে জিনিসপত্রের দাম না বাড়ে। 

তিনি বলেন, জিনিসপত্রের দাম বাড়ার কিছু কারণ ছিল। কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। এতে ভারত থেকে আমদানিকৃত পিঁয়াজ কিছুটা নষ্ট হয়েছে। যার প্রভাব পড়েছে বাজারে। তবে আগামী ১৫ দিনের মধ্যে এ অবস্থার উন্নতি ঘটবে। 

ভেজাল খাবার ও ফরমালিন নিয়ন্ত্রণে কি নির্দেশনা দেওয়া হয়েছে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, এগুলো নিয়ন্ত্রণে দেশে প্রচলিত যে আইন রয়েছে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। গত রমজান মাসে তারা যথেষ্ট শক্ত অবস্থানে ছিল। এছাড়া ভোক্তা আইনেও অনেক বিচার, শালিস, জরিমানা হয়েছে। ফরমালিন ব্যবহার নিয়ে দেশে প্রচলিত আইনই যথেষ্ট শক্ত আছে। সেগুলো শক্তভাবে প্রয়োগ বা বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের।

দুধের ভেজাল নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আজ দুধের বিষয়ে তেমন কোনো আলোচনা হয়নি। তবে ভেজাল খবার থেকে যাতে রক্ষা পাই সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

সরকারের দেওয়া নির্দেশনা মানতে জেলা প্রশাসকদের কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে কিনা, এমন প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, আজ ডিসিরা কোনো সমস্যার কথা বলেননি। সরকারের নির্দেশনা অনুযায়ী কাজ করতে সম্মতি দিয়েছেন তারা।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯ 
জিসিজি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-16 13:40:14